বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

রাবিতে ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তিযুদ্ধ শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক,রাবি:রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আঞ্চলিক কেন্দ্র হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের তথা ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বেলা ১১টায় পরীক্ষা শুরু হয়। চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রথম দিনে অংশ নেন ১০হাজার ৯০০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

এবছর কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে দুই হাজার ৯৪৪টি আসনের বিপরীতে এক লাখ ১২ হাজার ২৭৮ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। এরমধ্যে, বিজ্ঞান শাখায় ৪৮ হাজার ৮৩৭ জন, মানবিক শাখায় ৫১ হাজার ৩৯২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ১২ হাজার ৪৯ জন। ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে পরীক্ষা এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

দেড় ঘন্টার পরীক্ষায়, ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ ৪৫ মিনিট।

পাবনা থেকে ছেলেকে নিয়ে এসেছে জয়ন্তী রাণী নামের এক অভিভাবক। তিনি বলেন, ঢাবি প্রশাসন বিভাগীয় শহরগুলোতে আঞ্চলিক কেন্দ্র করায় আমাদের জন্য অনেকটাই সুবিধা হয়েছে। নাহলে আজ ছেলেকে নিয়ে ঢাকায় যেতে হতো। সেখানে আমাদের অর্থ ও পরিশ্রম দুটো ব্যয় হতো। জেলা শহরগুলোতে ভর্তি পরীক্ষায় আয়োজন করতে ঢাবি প্রশাসনের কাছে আহবান জানান তিনি।

মেয়েকে নিয়ে নওগাঁ থেকে ভর্তি পরীক্ষা দিতে এসেছেন আবুল হাকিম। তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে আসে পরিবেশটা খুবই ভালো লাগছে। আমার মনে হচ্ছে ঢাবিতে চান্স পেলেও রাবিতে ভর্তি হওয়ার কথা বলবো আমার মেয়েকে।

নিরাপত্তার বিষয়ে রাবি প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক বলেন, আমরা প্রক্টর অফিস সকল ধরনের নিরাপত্তা দিতে প্রস্তুত রয়েছি। পাশাপাশি পুলিশ প্রশাসন আমাদের সহযোগীতা করে যাচ্ছে। এছাড়াও ক্যাম্পাসে খাবারের দাম বা অটোরিকশা ভাড়া বাড়ালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, আগামী ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিন নির্ধারণ করা হয়েছে।

সম্পর্কিত