বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ফ্যানের স্পিড কমালে কি বিদ্যুৎ খরচ কমে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক: প্রচণ্ড গরমে পুড়ছে দেশ। এই সময়ে সবাই চান প্রশান্তি পেতে। এজন্য বৈদ্যুতিক পাখা বা ফ্যান চালানোর বিকল্প নেই। যাদের সামর্থ্য আছে তারা বাসা-বাড়িতে এসি লাগিয়ে শীতল বাতাসে প্রাণ জুড়ান। ফ্যান চালালে প্রচুর বিদ্যুৎ খরচ হয়। অনেকেই মনে করেন কম স্পিডে ফ্যান চালালে বিদ্যুৎ খরচ কম হয়। আসলেই কি তাই?

যদি ও পাখা বা ফ্যানের গতি কমে গেলে বিদ্যুৎ বিল কমে আসবে বলে সাধারণ ধারণা রয়েছে। এ জন্য রেগুলেটর ৫ এর পরিবর্তে ৪ নম্বরে ফ্যান চালানোর কথা বলা হয়। কিন্তু সত্যিই কি তাই? কম সংখ্যায় ফ্যান চালালে বিদ্যুৎ বিল কমে যায়? চলুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ফ্যানের গতি কম রাখার পেছনের সত্যটি জেনে নিন

রেগুলেটর যেকোনও ফ্যানেরই গতি নিয়ন্ত্রণ করে। এবার এই রেগুলেটরটি কেমন তার ওপর নির্ভর করছে বেশ কয়েকটি বিষয়। বাজারে দুই ধরনের রেগুলেটর পাওয়া যায়। একটি নিয়ন্ত্রক বা রেগুলেটর ফ্যানের গতির পাশাপাশি এর বিদ্যুৎ খরচ নিয়ন্ত্রণ করে।

বলা হয় এক ধরনের রেগুলেটর থাকলে ফ্যানের গতি কম রাখলে বিদ্যুৎ বিল কমে আসবে। অন্যদিকে, বেশ কিছু ধরনের রেগুলেটরের ক্ষেত্রে কিন্তু কোনও বিদ্যুৎ সাশ্রয় হয় না। অর্থাৎ, সেই ক্ষেত্রে আপনি ফ্যানের স্পিড কম রাখুন বা ফ্যানের স্পিড বাড়ান, এতে পাওয়ার সেভিং প্রভাবিত হয় না।

ইলেকট্রনিক রেগুলেটর

এগুলো বিশেষ ধরনের নিয়ন্ত্রক, যা বিদ্যুৎ খরচ নিয়ন্ত্রণ করে। কিন্তু এই রেগুলেটরগুলোর আকার সাধারণ রেগুলেটরের চেয়ে বড়। এমন পরিস্থিতিতে বিদ্যুৎ সাশ্রয় করতে একান্তই চাইলে কিন্তু সেই ব্যবহারকারীকে বাড়িতে ইলেকট্রনিক রেগুলেটর ব্যবহার করতে হবে। যদিও জেনে রাখা ভালো এই ধরনের ইলেকট্রিক রেগুলেটরগুলো সাধারণ নিয়ন্ত্রকের চেয়ে বেশি ব্যয়বহুল।

কোথায় কিনতে পাবেন?

ইলেকট্রনিক রেগুলেটর বাজার থেকে কেনা যায়। এছাড়াও, অনলাইন মার্কেটপ্লেসেও এগুলো পাবেন।

আজ থেকেই শুরু করুন নতুন নিয়মে ফ্যান চালানো। তবে তার আগে দেখে নিন আপনার বাড়ির সিলিং ফ্যানের রেগুলেটরগুলো কোন ধরনের। প্রয়োজনে ইলেকট্রোনিক রেগুলেটর আজই কিনে লাগিয়ে নিন।

সম্পর্কিত