বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

পাঁচ দিনব্যাপী পণ্ডিত বইমেলার উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা:চিলমারীতে ৬ষ্ঠ বারের মতো পাঁচ দিনব্যাপী পণ্ডিত বইমেলা পর্দা উঠলো আজ। এবারের বইমেলা উদ্বোধন করেন চিলমারী ও কুড়িগ্রামে টেরেডেস হোমসের অন্যতম প্রতিষ্ঠাতা আবুল হোসেন।

শুক্রবার (০৮ মার্চ) সকাল ১১টায় উপজেলার চিলমারী সরকারী কলেজ মাঠে এ মেলার উদ্বোধন করেন।

উদ্বোধনী আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবি, কলামিস্ট ও দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হোসেন। স্বাগত বক্তব্য রাখেন পণ্ডিত বইমেলার উপদেষ্টা একেএম জাহেদুল ইসলাম, আহবায়ক নাহিদ হাসান নলেজ। বিশেষ অতিথি হিসেবে মুক্তিযুদ্ধের সংগঠক ও শিক্ষক জয়নাল আবেদীন, নেত্রকোনার দুর্গাপুরের বরিশিরি ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির সাবেক পরিচালক স্বরদিন্দু সরকার (স্বপন হাজং), এ্যাডঃ আব্দুস সামাদ, চিলমারী সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল মোত্তালেব, যুগের খবর সম্পাদক ও প্রকাশক এসএম নুরুল আমিন সরকার, পণ্ডিত বইমেলার বুলেটিনের সম্পাদক সাওরাত হোসেন সোহেল।
উদ্বোধনী দিনে আলোচনা সভায় সভাপত্বি করেন সাবেক প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক।

এদিকে আলোচনা সভার পর পরই শুরু হয়েছে বিভিন্ন শিক্ষার্থীদের অংশগ্রহণে বির্তক প্রতিযোগিতা। এরপর বিকেলে কুড়িগ্রামের লেখকদের মুখোমুখী অনুষ্ঠান ও লেখকদের সংর্বধনা দেয়া হয়। বিকেল সাড়ে চারটার দিকে প্রথম আলোর যুগ্ম সম্পাদক ও সাহিত্য সম্পাদক আলতাফ শাহনেওয়াজ এর মুখোমুখী একটি অনুষ্ঠান হয়। এরপরই দিনব্যাপী এ মেলার শেষ দিকে বিষয়ভিত্তিক আলোচনা সভা করা হয়েছে। দিনব্যাপি এসব অনুষ্ঠানের বিজয়ীদেও মাঝে পুরুষ্কার বিরতণ করা হয়।

সবশেষ সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন ভারতের প্রখ্যাত গণসঙ্গীত শিল্পী অসীম গিরি বন্দোপাধ্যায় ও স্থানীয় শিল্পীবৃন্দ। প্রধান অতিথি বক্তব্যে বলেন, যারা বই মেলায় আসে এবং বই পড়ে তারাই পণ্ডিত। এই মেলার খ্যাতি সারা বিশ্বে ছড়িয়ে পড়ুক। এই মেলার আহবায়ক নাহিদ হাসান নলেজের হৃদয়টা অনেক বড়, সে চায় দেশ ও বিদেশ থেকে মানুষজন মেলায় আসুক, যদি সে পারতো তাহলে ১৭ কোটি মানুষকই মেলায় আনতো। আসুন মেলায় আর বই কিনুন।

সম্পর্কিত