বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

৩০ হাজার ডটবিডি সাইট অফলাইনে যে কারণে

প্রযুক্তি ডেস্ক:বুধবার সকাল থেকেই কাজ করছে না সরকারি কোনো ওয়েবসাইট। কেবল সরকারি নয়, ডটবিডি ডোমেইনের কোনো সাইটই কাজ করছে না। এর কারণ হিসাবে সরকারি সংশ্লিষ্ট দপ্তর বলছে ‘কারিগরি ত্রুটি’র কথা। তবে, প্রযুক্তি সংশ্লিষ্টরা বলছেন, এ বিপর্যয়ের মূল কারণ অবহেলা।

এই ত্রুটির ফলে কেবল সরকারি সাইট নয়, বন্ধ রয়েছে ডটবিডি ডোমেইনযুক্ত সব সাইট ও সেবা। এর মধ্যে রয়েছে দারাজ, স্টারটেক, রায়ান’স কম্পিউটার, ইভ্যালিসহ বাংলাদেশি বিভিন্ন ইকমার্স সেবা।

ডিটবিডি ডোমেইনের দেখভালের দায়িত্ব বিটিসিএল-এর।

বুধবার বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এই সাইট বিভ্রাটের কারণ হিসাবে এক বিজ্ঞপ্তিতে জানায়, ‘কারিগরি ত্রুটি’র কথা।

বিটিসিএল-এর মহাব্যবস্থাপক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ জানান, “বিটিসিএল এর ডটবিডি ডোমেইন সার্ভিস বুধবার সকাল ৮ টা ৪০ মিনিট থেকে কারিগরি ত্রুটির কারণে বন্ধ আছে। তবে ডটবাংলা ডোমেইন সার্ভিস যথারীতি চালু আছে।”

“ত্রুটি নিরসনের জন্য কারিগরি টিম কাজ করছে। আশা করা যায় সার্ভিসটি খুব দ্রুতই চালু করা সম্ভব হবে।”

বিঘ্নের কারণ ‘অবহেলা’?

এ কারিগরি ত্রুটির বিস্তারিত জানতে চাইলেও সাড়া মেলেনি বিটিসিএল-এর তরফ থেকে।

এ বিষয়ে জানতে চাইলে তথ্য প্রযুক্তিবিদ ও ফাইবার অ্যাট হোম-এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা সুমন আহমেদ সাবির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দেখা যাচ্ছে বিটিসিএল-এর ‘ডিএনএসএসইসি কি’ গত রাতে মেয়াদোত্তীর্ণ হয়েছে। এতেই বিভ্রাট হচ্ছে। মেয়াদ শেষ হওয়ার আগেই ডিএনএসএসইসি বা ডিএনএসসেক আপডেট করতে হয়, নইলে এর ওপর নির্ভরশীল সেবাগুলো কাজ করবে না।”

সুমন বলেন, “এই আপডেটের কাজগুলো হয় ম্যানুয়ালি করা যেতে পারে বা অ্যাপ্লায়েন্সের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে করা যেতে পারে।”

“এই আপডেট সময়মতো ঘটেনি এবং এই মারাত্মক বিভ্রাটের কারণ হয়ে দাঁড়িয়েছে।”

কি আপডেট করতে হয় কেন?

এক কথায়, নিরাপত্তার কারণে। ডটবিডি ডোমেইন যখন রুট লেভেলের ডোমেইনের সঙ্গে যোগাযোগ করে তখন নিরাপত্তার একটি স্তর পেরোতে হয়। সেই স্তরটিই হচ্ছে ‘ডিএনএসএসইসি’ বা ডিএনএসসেক। নির্দিষ্ট সময় পরপর, সাধারণত এক বছর পর, এই কি আপডেট করতে হয়।

এটি একটি নিয়মিত কাজ, সেই কাজটি করা হয়নি বলে প্রায় ৩০ হাজার সাইটে ঢোকা সম্ভব হচ্ছে না।

ফিরতে শুরু করেছে সাইটগুলো

বুধবার বিকাল নাগাদ সাইটগুলো ফিরতে শুরু করেছে বলে জানান মীর মোহাম্মদ মোরশেদ।

“অনেক সাইটই ফিরেছে, সেবা কাজ করতে শুরু করেছে, আশা করছি অল্প সময়ের মধ্যেই সব স্বাভাবিক হয়ে যাবে।”

সমস্যা আমাদের রক্ষণাবেক্ষণে

সুমন বলেন, “কিছুদিন আগেই বিটিসিএলএর নিরাপত্তা ব্যবস্থা আপগ্রেড করে ডিএনএসসেক-এর নিরাপত্তা স্তর যোগ করা হয়েছে।

“এই কাজগুলো কিন্তু আমরা করি। এককালীন যে কাজগুলো করতে হয়, সেগুলো আমরা করে ফেলি। কিন্তু এর পরের যে কাজটি সেটি হচ্ছে রক্ষরাবেক্ষণ। এই কাজগুলো নিয়মিত করতে হয়, সেগুলো আমরা ভুলে যাই।”

সম্পর্কিত