বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

১২ কেজি এলপিজির দাম কমল ৪০ টাকা

নিউজ ডেস্ক:তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ১২ কেজি সিলিন্ডারের দাম ৪০ টাকা কমিয়ে ১,৪৪২ টাকা নির্ধারণ করা হয়েছে। আগে এর দাম ছিল ১,৪৮২ টাকা। এছাড়া অটোগ্যাসের দাম লিটারপ্রতি ৬৬.২১ টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন এ দর বুধবার (৩ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

মার্চে প্রতি কেজি এলপিজির দাম ছিল ১২৩ টাকা ৫২ পয়সা। সৌদি আরামকোর সিপি মূল্য কিছুটা কমায় এবং ডলারের বিপরীতে টাকার মান কিছুটা শক্তিশালী হওয়ায় এপ্রিলের জন্য দাম কমানোর ঘোষণা দিল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

বুধবার কারওয়ান বাজারে বিইআরসি কার্যালয়ে সংবাদ সম্মেলনে এলপিজির নতুন এই দাম ঘোষণা করেন কমিশনের চেয়ারম্যান মো. নুরুল আমিন।

সংবাদ সম্মেনে বলা হয়, সৌদি আরামকোর মূল্য অনুযায়ী এলপিজির মূল কাঁচামাল প্রোপেন ও বিউটেনের গড় মূল্য মার্চে ছিল ৬৩৬.৫০ ডলার; এপ্রিলে তা ১৮.২৫ ডলার কমে ৬১৮.২৫ ডলার হয়েছে।

বিইআরসির চেয়ারম্যান নুরুল আমিন বলেন, “ফেব্রুয়ারি মাসে প্রতি ডলারের দাম ধরা হয়েছিল ১২০ টাকা ৫২ পয়সা, মার্চে সেটা আরেকটু কমিয়ে ১১৯ টাকা ৮৯ পয়সা ধরা হয়েছে। এপ্রিলে ডলারের মূল্য ধরা হয়েছে ১১৮ টাকা ৭৫ পয়সা। এই দুই কারণে এবার এলপিজির দাম কমেছে।”

এপ্রিল মাসের জন্য রেটিকুলেটেড পদ্ধতির এলপিজির দাম ঠিক করা হয়েছে প্রতিকেজি ১১৬ টাকা ৩৬ পয়সা। প্রতি লিটার অটোগ্যাসের দাম ঠিক করা হয়েছে ৬৬ টাকা ২১ পয়সা।

সম্পর্কিত