বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি
বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সিরাজগঞ্জ রায়গঞ্জে অবৈধ দুটি ইটভাটা অভিযান চালিয়ে গুঁড়িয়ে দিয়েছে প্রশাসন

মোঃ লুৎফর রহমান লিটন,সিরাজগঞ্জ জেলা প্রতিনিধিঃসিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় ফসলি জমিতে অবৈধভাবে গড়ে ওঠা মেসার্স এস অ্যান্ড বি ও মেসার্স সুপার নামের দুটি ইটভাটা অভিযান চালিয়ে গুঁড়িয়ে দিয়েছে প্রশাসন। একইসঙ্গে ইটভাটার মালিকদের এক লাখ টাকা জরিমানা করা হয়।

বুধবার (৭ ফেব্রুয়ারি) বিকেলে সিরাজগঞ্জ পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল গফুরের সহায়তায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তানজিল পারভেজ এ অভিযান পরিচালনা করেন।

জানা গেছে, উপজেলায় চলতি মৌসুমে ৫০টি ইটভাটা চলমান রয়েছে। যার একটিরও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। শুধু মাত্র ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স দিয়েই চলছে ইটভাটা গুলো।

মেসার্স এস অ্যান্ড বি ইটভাটাটি উপজেলার ঘুড়কা ইউনিয়নের রয়হাটি নামক স্থানে স্থাপন করে দীর্ঘদিন ধরে পরিচালনা করে আসছিলেন শিহাব উদ্দিন। এছাড়া ওই ইউনিয়নের মোড়দিয়া নামক স্থানের মেসার্স সুপার ইটভাটা পরিচালনা করছিলেন ছানোয়ার তালুকদার।

সিরাজগঞ্জ পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল গফুর এ অভিযানের বিষয়টি জানিয়ে বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন অনুযায়ী ওই দুটি ভাটায় অভিযান চালিয়ে দুই লাখ টাকা জরিমানা আদায় ও চুল্লী গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তানজিল পারভেজ বলেন, অভিযান চালিয়ে অবৈধ ইটভাটা গুলো উচ্ছেদ করা হচ্ছে। একই সঙ্গে অবৈধ ইটভাটা মালিকদের বিরুদ্ধে জরিমানা ও ফৌজদারি মামলা করা হচ্ছে।

সম্পর্কিত