বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

লালমনিরহাটে এইচভিইউ প্রোগ্রামের বেইজলাইন রিপোর্ট অবহিতকরণ এবং কর্ম-পরিকল্পনা প্রণয়ন বিষয়ক কর্মশালা

এম এ কাহার বকুল, লালমনিরহাট প্রতিনিধি:১১ মার্চ ২০২৪ ইং তারিখ সোমবার সকাল ১০ টায় লালমনিরহাট পৌরসভার হলরুমে ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার শুরুতেই উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন ইএসডিও এর সিনিয়র এপিসি আবু জাফর নূর মোহাম্মদ, ফোকাল পারসন, হেলদি ভিলেজ ইন আরবান প্রোগ্রাম।

উক্ত অনুষ্ঠানে বেজলাইন রিপোর্টি উপস্থাপনা করেন ম্যাক্স হেলদি ভিলেজ ইন আরবান প্রোগামের প্রোগাম ম্যানেজার শাহ রিয়াজুর রহমান এবং সহযোগিতা করেন বাস্তবায়নকারী সংস্থ্যার প্রোগ্রাম ম্যানেজার মোঃ মাসুদ রানা। এরপরে হেলদি ভিলেজ অ্যাপ্রোচ ও ইন্ডিকেটর বিষয়ক বিস্তারিত আলোচনা করেন ম্যাক্স ফাউন্ডেশন বাংলাদেশ এর কনসালটেন্ট তারেক মাহমুদ।
ম্যাক্স ফাউন্ডেশন বাংলাদেশের সহযোগীতায় লালমনিরহাট পৌরসভা ও লালমনিরহাট সদর ও আদিতমারী উপজেলার ৬ টি ইউনিয়নে শিশুর স্বাস্থ্যের প্রতি যত্নশীল এবং স্বাস্থ্য প্রদানকারীদের মনোযোগ বৃদ্ধি, স্বাস্থ্যসেবা, নিরাপদ পানি, উন্নত স্যানিটেশন এবং পর্যাপ্ত স্বাস্থ্যবিধি, সেইসাথে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা এবং দীর্ঘস্থায়ী উপায়ে সর্বজনীন প্রবেশাধিকার নিশ্চিত করার জন্য বাজার ভিত্তিক সমাধানসহ ৪ বছরের প্রকল্পে বিভিন্ন ধরনের কার্যক্রম বাস্তবায়ন হবে।
কর্মশালায় সংশ্লিষ্ট দপ্তরের প্রতিনিধিগণ জানান যে, প্রকল্পের লক্ষ ও উদ্দেশ্যগুলো সরকারের এসডিজি বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে। তাই তাদের দপ্তর এর আওতাধীন সেবাসমূহ প্রদানের মাধ্যমে প্রকল্পের কার্যক্রমকে গতিশীল করার জন্য প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের সম্মতি জ্ঞাপন করেন।।

পৌরসভা প্যানেল মেয়র, কাউন্সিলরবৃন্দ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব এর পাশাপাশি কর্মশালায় উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক, সিভিল সার্জনের প্রতিনিধি, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রতিনিধি, সমাজসেবা অধিদপ্তরের প্রতিনিধি, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সহ সংশ্লিষ্ট দপ্তরের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
এছাড়া ম্যাক্স ফাউন্ডেশন হেলদি ভিলেজ ইন আরবান প্রোগ্রামের প্রজেক্ট ম্যানেজার মোঃ শাহ রিয়াজুর রহমান, হেলদি ভিলেজ ইন আরবান প্রোগ্রামের ফোকাল পার্সন আবু জাফর নূর মোহাম্মদ, হেলদি ভিলেজ ইন আরবান প্রোগ্রামের প্রজেক্ট ম্যানেজার মোঃ মাসুদ রানাসহ ইএসডিও- এইচভিইউ প্রোগ্রামের উন্নয়নকর্মীগণ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত