বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

রাবিতে গ্রীন ভয়েসের পরিচ্ছন্নতা অভিযান

ক্যাম্পাস প্রতিনিধি:রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ৫ মার্চ মঙ্গলবার শুরু হয়ে সমাপ্তি ঘটে আজ ৭ মার্চ বৃহস্পতিবার। ভর্তি পরীক্ষা চলাকালীন এই তিনদিন বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে
পড়ে থাকা পলিথিন ব্যাগ, ঠোংগা, লিফলেট, পরিত্যক্ত কাগজ, প্লাস্টিক বোতলসহ ময়লা-আবর্জনা পরিষ্কার পরিচ্ছন্নতার অভিযান চালিয়েছে গ্রীন ভয়েস, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

৫ মার্চ ২০২৪ মঙ্গলবার রাবিতে ভর্তি পরীক্ষা শুরু হলে এদিন থেকেই দিনে কয়েকবার করে ৭ মার্চ বৃহস্পতিবার পর্যন্ত পরীক্ষা চলাকালে ক্যাম্পাস
পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ করেন গ্রীন ভয়েস রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৭০ জনের অধিক সবুজ বন্ধুগণ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের পরীক্ষা চলাকালীন সময়ে ভর্তিচ্ছু ও অভিভাবকদের ভিড়ের মধ্যে গিয়ে গ্রীন ভয়েস, রাবি’র সবুজ বন্ধুগণ উচ্ছিষ্ট ময়লা, পলিথিন, ঠোংগা, কাগজ, পেপার, প্লাস্টিকের বোতল, লিফলেট বিভিন্ন আবর্জনা পরিষ্কার করে ক্যাম্পাসের ময়লা ফেলার নির্দিষ্ট স্থানে ফেলে আসছেন।

ভর্তি পরীক্ষার শেষ দিনে পরিষ্কার পরিচ্ছন্নতায় উপস্থিত ছিলেন গ্রীন ভয়েস এর প্রধান সমন্বয়ক ও
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সাধারণ সম্পাদক জনাব আলমগীর কবির।

এমন কার্যক্রমের সম্পর্কে জানতে চাইলে গ্রীন ভয়েস, রাবি শাখার সভাপতি আশিকুর রহমান
‌বলেন, আমরা ক্লিন ক্যাম্পাস ও গ্রীন ক্যাম্পাস করতে পরিচ্ছন্নতা অভিযান করছি। গতবারের ন্যায় এবারের ভর্তি পরীক্ষার তিনদিন আমরা কার্যক্রম পরিচালনা করি।

সাধারণ সম্পাদক আহসান হাবিব বলেন, “নিজেদের ক্যাম্পাস নিজেরাই রাখবো পরিচ্ছন্ন” এই চেতনা মননে ও মস্তিষ্ক ধারণ করে আমরা এই কার্যক্রম করছি।

পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নেয়া শিক্ষার্থী প্রান্ত চন্দ্র পাল বলেন, “রাবি ক্যাম্পাস আমাদের। তাই আমাদের উচিত এই ক্যাম্পাসকে সুন্দর রাখা। শুধু পরিষ্কার করা নয়, আমাদের মানসিকতা থাকবে যে আমরা যত্রতত্র ময়লা বা উচ্ছিষ্ট ফেলে ক্যাম্পাসকে অপরিস্কার করব না।”

ক্যাম্পাস পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান কার্যক্রমে যুক্ত ছিলেন তুহিনা, রিফাত, মাহিন, রহমত, সাদিয়া, শুভ, জয়ন্ত, রাজু, শিলা, সাদিয়া, রিয়া, সাকিব সহ গ্রীন ভয়েস, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সবুজ বন্ধুগণ। এছাড়াও ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে
গ্রীন ভয়েস, রাবি শাখার সবুজ বন্ধুগণ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বিভিন্নভাবে সহযোগিতা করেন।

সম্পর্কিত