রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি
রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

রাণীনগরে গ্রামীণ নারীদের নিয়ে তথ্য আপার বিশেষ উঠান বৈঠক অনুষ্ঠিত

রাণীনগর(নওগাঁ )প্রতিনিধি: নওগাঁর রাণীনগরে তথ্য আপার আয়োজনে গ্রামীণ নারীদের নিয়ে বিশেষ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে উপজেলার কাশিমপুর আশ্রয়ণ প্রকল্পে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গ্রামীণ নারীদের অনুপ্রেরণা ও ই-কমার্স সাইটে প্রবেশাধিকার নিশ্চিতকরণ বিষয়ে এই উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আশ্রয়ণের বাসিন্দা ও আশেপাশের শতাধিক মহিলারা অংশগ্রহণ করে।

উপজেলা তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়) প্রকল্পের আওতায় আয়োজিত বৈঠকে উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে তাবাসসুমের সভাপতিত্বে ও তথ্য সেবা কর্মকর্তা জেবুন নেছার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মতবিনিময় করেন জেলা প্রশাসক মো. গোলাম মওলা। এছাড়াও উপস্থিত ছিলেন সহকারি কমিশনার (ভ’মি) মোহাম্মদ হাফিজুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান, জনস্বাস্থ্য কর্মকর্তা ইকরামুল বারী, একাডেমিক সুপারভাইজার কামরুল হাসান প্রমুখ। এসময় প্রধান অতিথি আশ্রয়ন বাসিন্দাদের তৈরি হস্ত ও কুঠির শিল্পের বিভিন্ন পণ্য দেখেন। পরে বৈঠক শেষে জেলা প্রশাসক ১শত ২০জন নারীদের মাঝে সম্মানী প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন।

উপজেলা তথ্য সেবা কর্মকর্তা জেবুন নেছা বলেন তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়) ই-কমার্স নিয়ে কাজ করছে। গ্রামীণ প্রতিভাবান নারীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা, তাদের হস্তশিল্প ও কুটিরশিল্পের পণ্যগুলো অনলাইন প্লাটফর্মে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য মূলত তথ্যআপা কাজ করে আসছে।

জেলা প্রশাসক মো. গোলাম মওলা বলেন সমাজের পিছিয়ে পড়া ও আশ্রয়হীন মানুষদের মাথা লুকানোর জন্য প্রধানমন্ত্রী আশ্রয়ণের বাড়ি তৈরি করে দেওয়ার পাশাপাশি স্বাবলম্বী করার জন্যও নানা প্রকল্প বাস্তবায়ন করে আসছেন। প্রতিটি মানুষ নিজে আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে আর্থিক ভাবে স্বাবলম্বী হয়ে পরিবার-পরিজন নিয়ে স্বচ্ছল জীবন-যাপন করবেন এটিই প্রধানমন্ত্রীর স্বপ্ন। প্রধানমন্ত্রীর সেই স্বপ্নটি বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে ঘরে বসে বসে অলস সময় নষ্ট করা যাবে না। গ্রামীণ নারীদের আত্মকর্মী করার লক্ষ্যে সরকারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা প্রদান অব্যাহত রয়েছে। তাই পুরুষের পাশাপাশি ঘরে বসেই প্রতিটি নারীদের নিজের মেধা অনুসারে কাজ করার প্রতি তিনি আহবান জানান।

সম্পর্কিত