রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি
রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি

রাজবাড়ী বসন্তপুরের জৈব সার ও নার্সারি গড়ে সফল উদ্যোক্তা বি এম মহিউদ্দিন

মোঃ আমিরুল হক, রাজবাড়ীঃ চাকরি ছেড়ে শুরু করেছিলেন নার্সারি। এখন স্বপ্ন বুনছেন ভার্মি কম্পোস্ট সারে। গড়ে তুলেছেন কম্পোস্ট তৈরির কারখানা। ভার্মি কম্পোস্ট ও নার্সারি গড়ে এখন হয়ে উঠেছেন একজন সফল উদ্যোক্তা। পরিশ্রমী এই উদ্যোক্তার নাম বি এম মহিউদ্দিন। তার বাড়ী রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর ইউনিয়নের মজলিশপুর গ্রামে। এক সময় কোরিয়ান শিপিং লাইনে জাহাজের নাবিক হিসেবে চাকরি করতেন। এরপর তিনি বসন্তপুর হাটের সাথে হাট জয়পুর গ্রামে গড়ে তুলেন বিশ্বাস নার্সারি ও জৈব সার কারখানা। এরপর কঠোর পরিশ্রমে নেমে আসে তার সফলতা।

বর্তমান সময়ে রাজবাড়ী সদর উপজেলায় ভার্মি কম্পোস্ট বা কেঁচো সার কৃষকদের কাছে জনপ্রিয় হচ্ছে। বাড়ছে এ সারের উৎপাদন ও চাহিদা। উপজেলার বিভিন্ন এলাকা থেকে কৃষকেরা গরুর গোবর কিনে এ সার তৈরি করেন। এতে একদিকে পরিবেশ দূষণ থেকে রক্ষা পাচ্ছে; অন্যদিকে তৈরি হচ্ছে জৈব সার। এ সার উৎপাদন খুবই সহজ এবং সুলভ মূল্যে পাওয়া যায় বলে চাষিদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, কৃষকদের মধ্যে কেঁচো সার প্রদর্শনীর জন্য বিনা মূল্যে কেঁচো, খুঁটি, টিন, রিং ও রিং স্ল্যাব বিতরণ করা হয়েছে। এসব প্রদর্শনী দেখে ৩০ থেকে ৪০ জন কৃষক আগ্রহী হয়ে নিজ উদ্যোগে এ সার তৈরি করেছেন।

সফল উদ্যোক্তা হিসেবে পরিচিত নাম বি এম মহিউদ্দিন তার গড়ে তোলা বিশ্বাস জৈব সার কারখানা থেকে প্রতি কেজি সার ১৫ টাকা করে বিক্রি করেন। সারের পাশাপাশি কেঁচোও উৎপাদন হয়। প্রতি কেঁচো এক টাকা করে বিক্রি করেন বলে তিনি জানান।

এ বিষয় চরভদ্রাসন থেকে ঘুরতে আসা কর্মকর্তা তোফাজ্জল হোসেন বলেন,অন্য সার তৈরির থেকে কেঁচো সার তৈরি সহজ। কম সময়ে এ সার তৈরি করা যায়। এ সার ব্যবহারে মাটির জৈব উপাদান বৃদ্ধি পায়। মাটিও ভালো থাকে। রাসায়নিক সারের পরিমাণ কম লাগে। এতে সবজি ও ফলের প্রাকৃতিক স্বাদ ঠিক থাকে। ফলন বৃদ্ধি পায়।

সফল উদ্যোক্তা বি এম মহিউদ্দিন জানান,দেশটাকে কৃষি বন্ধক গড়ে তুলতে বিশ্বাস নার্সারি ও জৈবসার। কারখানা খুলেছি। এখন অনেক সাড়া পাচ্ছি। আপনাদের যাদের ভালো গাছের চারা ও জৈব সার প্রয়োজন আমাদের ঠিকানায় চলে এসে আপনার পছন্দের অনুযায়ী ক্রয় করতে পারবেন।

সম্পর্কিত