বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

রাজবাড়ীর বালিয়াকান্দিতে ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

মোঃ নুরুল ইসলাম, বালিয়াকান্দি (রাজবাড়ী) প্রতিনিধি:গ্রামীণ জনপদের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের চত্রার বিলের মাঠে।

শনিবার (১৩ এপ্রিল) বিকেলে জেলার বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের খাইরুল ইসলামের উদ্যোগে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এতে দেশের বিভিন্ন স্থান থেকে আগত ১০টি ঘোড়া অংশগ্রহণ করে। ঘোড়াগুলোকে টাইগার, বিদ্যুৎ ও বাহাদুরসহ বাহারি নামে ডাকা হয়।

এমন বিনোদনমূলক ঘোড়ার দৌড় প্রতিযোগিতা উপভোগ করতে শিশু, কিশোর-কিশোরী, নারী-পুরুষসহ প্রায় ১০ হাজার দর্শনার্থী উপস্থিত ছিলেন।

এসময় উপস্থিত দর্শনার্থীরা বলেন, বাংলাদেশের গ্রামীণ জনপদের ঐতিহ্যগুলো এক সময় বিশ্বসেরা ছিল। সেগুলো বিলুপ্ত হয়ে যাচ্ছে। কয়েক বছর ধরে এ এলাকায় ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে প্রতি বছরের ন্যায় আমরা এ বছরও এই প্রতিযোগিতা দেখতে আসছি।

অনুষ্ঠানের আয়োজক মো. খাইরুল ইসলাম বলেন প্রাচীন বাংলার ঐতিহ্য ধরে রাখতে আজকের এই আয়োজন। হঠাৎ করে এমন আয়োজনে এত দর্শনার্থী উপস্থিত থাকবে এটি অকল্পনীয় ছিল। আগামীতে গ্রামীণ জনপদের বিলুপ্ত প্রায় খেলাগুলো বাঁচিয়ে রাখার আপ্রাণ চেষ্টা করে যাব।

বালিয়াকান্দি থানার এএসআই মিরাজ বলেন, এখানে প্রাচীনকাল থেকে ঘোড়দৌড়ের প্রতিযোগিতা হয়ে আসছে। আয়োজক কমিটি তিন বছর ধরে এই ঘোড়দৌড় প্রতিযোগিতা করে আসছে। আমাদের বালিয়াকান্দি থানার ওসির নির্দেশনায় আইনশৃঙ্খলা বাহিনী এখানে তৎপর রয়েছে, এখানে অসংখ্য দর্শনার্থী আসেন আমরা তাদের নিরাপত্তায় সার্বিকভাবে রয়েছি।

সম্পর্কিত