শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ADVERTISEMENT

রাজবাড়ীর বালিয়াকান্দিতে ৪৫ তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ মেলা শুরু

মোঃ নুরুল ইসলাম (বালিয়াকান্দী) রাজবাড়ী ঃ প্রতিনিধি ঃ৪০ তম‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা’ বুধবার সকালে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা পরিষদ চত্বরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি শুরু হয়েছে।

এ সময় উপজেলা নির্বাহী অফিসার বলেন, মেলায় অনেক প্রতিযোগী অংশগ্রহণ করছে। মেলা সফল করতে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। একই সঙ্গে শুরু হয়েছে জাতীয় বিজ্ঞান প্রযুক্তি সপ্তাহ।

এবারের প্রতিযোগিতায় থাকছে বিজ্ঞান অলিম্পিয়াড,ও বিভিন্ন উদ্ভাবনী প্রকল্পের প্রদর্শনী। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ভবন কমপ্লেক্সে ১৬টি স্টল স্থাপন করা হয়েছে। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তির আগে বিভিন্ন ইউনিয়নের সর্বশেষ বিভাগ পর্যায়ের বিজয়ীরা কেন্দ্রীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে।

প্রতিযোগিতার সবচেয়ে বড় আকর্ষণ তরুণ বিজ্ঞানীদের নানা সৃজনশীল বৈজ্ঞানিক প্রকল্প বিষয়ে উপস্থাপন করেন। এর মধ্যে থাকছে অগ্নিনির্বাপণ, স্মার্ট কৃষি, সৌরবিদ্যুৎ, বায়ু বিদ্যুৎ, পরিবেশ দূষণরোধ, জলবায়ু পরিবর্তন, রোবোটিক্স, সবুজ নগরায়ণ, চিকিৎসাব্যবস্থাসহ অসংখ্য মডেল।

বুধবার (২৪ জানুয়ারী) মেলার উদ্বোধনী দিবসে উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলাম এর সভাপতিত্ব বক্তব্য থাকেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান মনির, উপজেলা সরকারি কমিশনার (সংগ্রাম ৭ দিন পরে যা খাতায় লিখেছি (ভূমি) মোঃ হাসিবুল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিধ মোঃ রফিকুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পারমিস সুলতানা প্রমুখ।

বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার বলেন, তরুণদের উদ্ভাবনে পালটে যাবে দেশ। বিজ্ঞান ও প্রযুক্তির জগতে পরিবর্তন আনবে এই মেলা। বিশেষ করে তরুণ সমাজকে জ্ঞানচর্চায় উদ্বুদ্ধ এবং তাদের উদ্ভাবনী ক্ষমতা বিকশিত করার অপূর্ব সূযোগ এই মেলা। তরুণ সমাজকে অশ্লীলতা, মাদকাশক্তি, মোবাইল আসক্তিসহ সব ধরনের সামাজিক অপরাধ থেকে ফিরিয়ে এনে বিজ্ঞানচর্চায় মগ্ন রাখলে তাদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটবে এবং উদ্ভাবনের নতুন দিগন্ত উন্মোচিত হবে। প্রযুক্তির উৎকর্ষ দিয়ে খাদ্যে ও ওষুধে ভেজাল, পরিবেশ দূষণ, নৌ ও সড়ক দুর্ঘটনা এবং অগ্নিকাণ্ড ইত্যাদি সমস্যার সমাধান সম্ভব।

সম্পর্কিত