বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

রাজধানীতে স্বস্তির বৃষ্টি, দেশের অন্যত্র তাপপ্রবাহ অব্যাহত থাকার পূর্বাভাস

উত্তরবঙ্গের সংবাদ ডেস্ক: টানা বেশ কয়েক দিনের তীব্র গরমের পর রাজধানীতে স্বস্তির বৃষ্টি হয়েছে। তবে দেশের অন্যত্র তাপপ্রবাহ অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকে ঢাকার তাপমাত্রা চলতি বছরের মধ্যে সর্বোচ্চ ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস থাকলেও বেলা তিনটার পর হঠাৎ রাজধানীর মিরপুর, বারিধারা, বাংলামোটর এলাকার আকাশ মেঘে ঢেকে যায়। পরে ঝোড়ো হাওয়ার সঙ্গে নামে বৃষ্টি। এ সময় ঢাকা ও এর আশপাশের স্থানগুলোতে ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বলেন, আজ যে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, এটি রাজধানীতে চলতি বছরের সর্বোচ্চ। রাজধানীতে বৃষ্টির কারণে আজ ঢাকায় রাতের তাপমাত্রা অনেকটাই কমে মোটামুটি সহনীয় মাত্রায় থাকবে। কিন্তু আগামীকাল বৃষ্টি না হলে তাপমাত্রা আবার বাড়তে পারে।

রাজধানীতে বৃষ্টি না হওয়ার আভাস থাকলেও আকস্মিক এ বৃষ্টিপাতের কারণ ব্যাখ্যা করে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, আজ সত্যিকার অর্থেই বৃষ্টির সম্ভাবনা খুবই কম ছিল। কিছু মেঘমালা ময়মনসিংহের দিক থেকে সিলেটে চলে যাওয়ার পূর্বাভাস মিলেছিল। কিন্তু বৃষ্টি হয়ে গেল ঢাকায়। কারণ রাজধানীতে স্থানীয়ভাবে একটি মেঘমালা সৃষ্টি হয়েছে। এই সময়ে এটা অনেক জায়গায় হয়ে থাকে। এটা দ্রুতই হয় বলে এর পূর্বাভাস দেওয়া বেশ কঠিন। আমাদের যেসব মডেল ছিল, সেগুলোতেও এটা ধরা পড়েনি।

এদিকে মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। যা গতকালের সর্বোচ্চ তাপমাত্রার চেয়ে শূন্য দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। সোমবার খেপুপাড়ায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল বলে জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর।

এর আগে সকালে আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে বলা হয় ঢাকা, ময়মনসিংহ, রংপুর এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার সম্ভাবনার কথা উল্লেখ করা হয়।

সম্পর্কিত