বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে জিলকদ, ১৪৪৫ হিজরি
বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে জিলকদ, ১৪৪৫ হিজরি

যুদ্ধ অবসানে ভূমিকা রাখুন বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব শান্তি ও অগ্রগতি নিশ্চিত করতে যুদ্ধ বন্ধ করে দেশগুলোর মধ্যে পারস্পরিক শ্রদ্ধা পুনঃপ্রতিষ্ঠায় ভূমিকা রাখতে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন।

বুধবার (২৫ অক্টোবর) ব্রাসেলসে ‘গ্লোবাল গেটওয়ে ফোরাম’ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘জনগণের মধ্যে যোগাযোগ শান্তি ও অগ্রগতির লাইফলাইন। যুদ্ধ, সংঘাত ও অস্ত্র প্রতিযোগিতার অবসান ঘটাতে হবে।’

তিনি বাংলাদেশের মসৃণ এলডিসি উত্তরণের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অব্যাহত বাণিজ্য অগ্রাধিকারও চেয়েছিলেন।

ইইউকে বাংলাদেশের জন্য একটি বিশ্বস্ত বাণিজ্য, উন্নয়ন এবং মানবিক অংশীদার হিসেবে বর্ণনা করে তিনি বলেন, “আমরা আমাদের মসৃণ এলডিসি উত্তরণে ইইউ-এর অব্যাহত বাণিজ্য অগ্রাধিকার চাই।”

প্রধানমন্ত্রী ইইউভুক্ত দেশগুলোকে বাংলাদেশে বিশেষ করে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে এবং সারা দেশে হাই-টেক পার্ক নির্মাণে আরও বেশি বিনিয়োগের আহ্বান জানান।

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্যতম আকর্ষণীয় বিনিয়োগ পরিবেশ অফার করে উল্লেখ করে তিনি বলেন, “তাই, আমি ইইউ বিনিয়োগকারীদের আমাদের বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কের সুবিধাগুলি অন্বেষণ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।”

প্রধানমন্ত্রী চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং গাজায় ইসরায়েলি আক্রমণের প্রেক্ষাপটে ভবিষ্যত সংকট মোকাবিলায় আরও ভালো প্রস্তুতি ও পারস্পরিক শ্রদ্ধা পুনঃপ্রতিষ্ঠার ওপর জোর দেন।

“আমাদের ভবিষ্যতের সংকটের জন্য আরও ভালভাবে প্রস্তুত হতে হবে,” তিনি বলেছিলেন।

সম্পর্কিত