বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মাতৃভাষা দিবস উদযাপনে নজরুল বিশ্ববিদ্যালয়ে শব্দকুঞ্জের আবৃত্তি পরিবেশনা

সায়াদাত সিফাত, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অসাধারণ পরিবেশের মাঝে উদযাপিত হলো শহীদ দিবস ও আন্তর্যাতিক মাতৃভাষা দিবস । এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি সংগঠন ‘শব্দকুঞ্জ’ আবৃত্তি পরিবেশন করেন। আবৃত্তি প্রযোজনার নাম ‘শিমুলে ফোটা বর্ণমালা’।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাত দশটা থেকে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে ভাষার গান ও আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করা হয় বিশ্ববিদ্যালয়ের চির উন্নত মম শির মঞ্চে। উক্ত আয়োজনে আরিফ হাসান এর পরিকল্পনা ও নির্দেশনায় ‘শিমুলে ফোটা বর্ণমালা’ শীর্ষক আবৃত্তি প্রযোজনা নয়জনের একটি দলের সম্মিলনে উপস্থাপিত হয়।

অনুষ্ঠানের এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অধ্যাপক ড. সৌমিত্র শেখর, উপাচার্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, ছাত্র উপদেষ্টা ড. মোহাম্মদ মেহেদী উল্লাহ সহ বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সাংস্কৃতিক আয়োজনের এক পর্যায়ে রাত ১২ টা ০১ মিনিটে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের লক্ষ্যে মোমবাতি প্রজ্বলন ও পুষ্পস্তবক অর্পন করা হয় চির উন্নত মম শির ভাস্কর্য ও শহীদ মিনারে।

উল্লেখ্য, শব্দকুঞ্জের ১৫ তম আবৃত্তি প্রযোজনা ছিল ‘শিমুলে ফোটা বর্ণমালা’।

সম্পর্কিত