নভেম্বর ৩০, ২০২২ ১১:৫৬ বিকাল



ভারতে ২০০ টাকার পদ্মার ইলিশ বিক্রি হচ্ছে ৫০০ টাকায়

চলতি বছর কলকাতায় ৫০০ টন ইলিশ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয় ২২ সেপ্টেম্বর ৫০০ টন ইলিশ পাঠানোর সিদ্ধান্তে ছাড়পত্র দেয়।

শনিবার প্রথম চালানে বিপুল পরিমাণ ইলিশ পেয়ে আনন্দে আত্মহারা কলকাতার মানুষ।

১০ অক্টোবরের মধ্যে বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে কলকাতায় পৌঁছাবে বিপুল পরিমাণ ইলিশ। এরপর এই ইলিশ চলে যাবে পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে।

এ বছর বর্ষার শুরু থেকে কলকাতায় ইলিশের আমদানি নেই বললেই চলে। তার ফলে আকাশছোঁয়া দাম রূপালি শস্যের। যে মাছ ২০০ টাকা কেজি দরে বিক্রি হওয়ার কথা। তারই দাম নিচ্ছে কমপক্ষে ৫০০ টাকা। যার ফলে ইলিশ কিনতে গেলেই হাতে ছ্যাঁকা মধ্যবিত্তের।

এ প্রসঙ্গে বাণিজ্য সচিব ড. মোহাম্মদ জাফরউদ্দিন বলেন, দুর্গাপূজার শুভেচ্ছা হিসেবে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ পাঠানো হচ্ছে। তবে এটি রফতানির কোনো বিষয় নয়। দুর্গাপূজা উপলক্ষে শুধু একবারই পাঠানো হবে।

২০১২ সালের পর থেকে ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দেয় বাংলাদেশ। এরপর থেকে বৈধভাবে বাংলাদেশের ইলিশ আর কলকাতা-সহ পশ্চিমবঙ্গে যায় না।

কলকাতায় ইলিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ বলেন, ২০১২ সালের ৩০ জুলাই বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দেয়। এবার দুর্গাপূজায় বাংলাদেশ সরকার পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তে আমরা খুব খুশি। তাকে ধন্যবাদ জানাই।



Comments are closed.

      আরও নিউজ