শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

বেরোবি শিক্ষার্থীদের অনলাইনে সেমিস্টার ভর্তি ও ফরম পূরণ কার্যক্রমের উদ্বোধন

রুশাইদ আহমেদ: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইনে সেমিস্টার ভর্তি, ফরম পূরণসহ অন্যান্য ফি জমা দেওয়ার জন্য নতুন সফটওয়্যারের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (০৭ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সভাকক্ষে সেন্টার ফর ডিজিটাল ট্রান্সফরমেশন (সিডিটি) এর উদ্যোগে উদ্ভাবিত স্টুডেন্ট ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (এসআইএমএস) সফটওয়্যারের উদ্বোধন করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ।

এ বিষয়ে বেরোবি উপাচার্য বলেন, শিক্ষার্থীদের ভর্তি ফি জমা দেওয়ার প্রক্রিয়াটি ডিজিটালাইজেশন করার মাধ্যমে ভোগান্তি লাঘব হবে। প্রশাসনিক ও একাডেমিক কর্মকাণ্ড অনলাইনে করার মাধ্যমে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অবদান রাখবে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্ম পরিকল্পনা বাস্তবায়ন কমিটির আহবায়ক অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা, ট্রেজারার অধ্যাপক ড. মজিব উদ্দিন আহমদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. গাজী মাজহারুল আনোয়ার, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ও সিডিটি পরিচালক অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক অধ্যাপক ড. আর এম হাফিজুর রহমান, ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্ম পরিকল্পনা বাস্তবায়ন কমিটির ফোকাল পয়েন্ট বাজেট শাখার উপ-পরিচালক খন্দকার আশরাফুল আলমসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এসআইএমএস সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে ২০২২-২৩ শিক্ষাবর্ষ ও পরবর্তী শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীরা অল্প সময়ে সহজেই সেমিস্টার ভর্তি, ফরম পূরণসহ অন্যান্য ফি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (বিকাশ, নগদ) ও অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

প্রশাসনের এ উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী মাসুদ রানা বলেন, তথ্যপ্রযুক্তির এ যুগে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ ধরনের পদক্ষেপ সত্যিই প্রশংসা পাবার দাবিদার। তবে এর সঙ্গে আমাদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটিকে নিয়মিত তথ্য হালনাগাদ প্রক্রিয়ার আওতায় আনা হলে এ ধরনের পদক্ষেপগুলো আরও ফলপ্রসূ হবে শিক্ষার্থীদের জন্য।

সম্পর্কিত

মাত্রই প্রকাশিত