বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বেরোবিতে সিভিক অ্যাঙ্গেজমেন্ট অ্যান্ড হিউম্যান রাইটস শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

 

রুশাইদ আহমেদ: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) বিশ্বব্যাপী গণতন্ত্র, মানবাধিকার ও মৌলিক অধিকার রক্ষায় সিভিক অ্যাঙ্গেজমেন্ট অ্যান্ড হিউম্যান রাইটস শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-৩ এর মার্কেটিং বিভাগের গ্যালারি রুমে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও আর্টিকেল ১৯ এর উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা হয়। এতে উদ্বোধক হিসেবে বেরোবির উপ-উপাচার্য অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা এবং অতিথি হিসেবে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোরশেদ হোসেন উপস্থিত ছিলেন। কর্মশালার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন কর্মশালার জ্যেষ্ঠ প্রোগ্রাম অফিসার মরিয়াম শেলি।

কর্মশালায় উদ্বোধকের বক্তব্যে উপ-উপাচার্য বলেন, সাংবাদিকতা হলো রাষ্ট্রের দর্পণ। তথ্য একটি বইয়ের মতো, যে বইয়ের পাতা উল্টানোর এবং জানার অধিকার রাষ্ট্রের সকল সাধারণ জনগণের অধিকার রয়েছে। ভাষা আন্দোলন থেকে শুরু করে দেশের গণতন্ত্র চর্চায় ও মানবাধিকার রক্ষায় সাংবাদিকদের ভূমিকা অতুলনীয় এবং রাষ্ট্রের সুশাসন রক্ষায় ও সুষ্ঠ গণতন্ত্র বিকাশে সাংবাদিকদের রয়েছে এক অতুলনীয় ভূমিকা।

অতিথি মোরশেদ বলেন, বঙ্গবন্ধুর চেতনায় সুষ্ঠ ও সুন্দর জাতি গঠনে এবং সুশাসন প্রতিষ্ঠায়, গণতন্ত্র চর্চায় এবং গণতন্ত্র রক্ষায় সাংবাদিকতা এক মহান কর্মের নাম। তিনি আরও বলেন, জাতির পিতার আর্দশকে প্রতিষ্ঠিত ও রক্ষায় সাংবাদিকতার রয়েছে এক বিশাল অবদান।

এ ছাড়াও কর্মশালায় আর্টিকেল ১৯ এর প্রোগ্রাম অফিসার সালমা পারভীন, বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোছা. রাজিয়া সুলতানা, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মো. তাবিউর রহমান প্রধান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইফুল ইসলাম, মার্কেটিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. জাহিদ হাসান প্রমুখ বক্তব্য রাখেন।

সম্পর্কিত