বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি
বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি

বেরোবিতে শিক্ষার্থীদের গণ ইফতার

ঐশী, বেরোবি প্রতিনিধি:রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) শাবিপ্রবি এবং নোবিপ্রবি ক্যাম্পাসে ইফতার পার্টি আয়োজনের উপর নিষেধাজ্ঞা আরোপ করে চিরায়ত বাঙালী মুসলিম সংস্কৃতির ওপর হস্তক্ষেপের প্রতিবাদে গণ ইফতার আয়োজন করা হয়েছে।

বুধবার (১৩ মার্চ) রমজানের দ্বিতীয় দিনে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারকে সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে গণ ইফতার করার মাধ্যমে এই প্রতিবাদ জানানো হয়।

গণ ইফতারে শিক্ষার্থীরা প্রতিবাদ জানিয়ে বলেন, নোবিপ্রবি ও শাবিপ্রবি ইফতার পার্টি নিষেধ করার প্রতিবাদে আমরা গণইফতারের আয়োজন করেছি। পবিত্র রমজানে ইফতার পার্টি করা আমাদের ঐতিহ্য। কিন্তু এই বিশ্ববিদ্যালয় দুইটি যে নোটিশ দিয়েছে, তা আমাদের সংস্কৃতি, ঐতিহ্য ও চেতনার বিরোধী। সে জায়গা থেকে আমরা এর প্রতিবাদ জানাচ্ছি ।

শিক্ষার্থীরা আরো বলেন, যত দ্রুত সম্ভব ইফতার নিয়ে যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তা তুলে নিতে হবে।আজকে আমরা নিজেদের টাকা দিয়ে গণ ইফতার কর্মসূচি আয়োজন করেছি যাতে ইফতার মাহফিলের সংস্কৃতি আরো বেশি ছড়িয়ে পড়ে।

এর আগে, সোমবার শাবিপ্রবি ও নোবিপ্রবি প্রশাসন ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টির আয়োজন না করার নির্দেশনা দিয়ে নোটিশ জারি করে। এতে দেশব্যাপী শুরু হয় নানা আলোচনা-সমালোচনা। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশাসনের এমন অন্যায় হস্তক্ষেপের তীব্র নিন্দা জানান।

গণইফতারে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ইমামসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন।

সম্পর্কিত