বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বেরোবিতে বর্ণাঢ্যভাবে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

নিজস্ব সংবাদদাতা: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) বর্ণাঢ্যভাবে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০২৪ পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে রবিবার (১৭ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ ও ট্রেজারার অধ্যাপক ড. মজিব উদ্দিন আহমদ। পরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, আবাসিক হল, ইনস্টিটিউট, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, নীল দল, অফিসার্স অ্যাসোসিয়েশন, বেরোবি শাখা ছাত্রলীগ, বেরোবি সাংবাদিক সমিতিসহ (বেরোবিসাস) শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং শিক্ষার্থীদের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদের নেতৃত্বে শোভাযাত্রা বের করা হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীর অংশগ্রহণে শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এর আগে সকাল সোয়া নয়টায় প্রশাসনিক ভবনের সামনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ জাতীয় পতাকা এবং ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন।

দিবসটি উপলক্ষে সকাল পৌনে ১১টায় ক্যাফেটেরিয়ার দ্বিতীয় তলায় বিশ্ববিদ্যালয়ের ২২টি বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু মেধাবৃত্তি প্রদান করেন উপাচার্য, ট্রেজারারসহ অন্যান্য অতিথিবৃন্দ। পরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর সন্তান এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এদিকে সকালে ক্যাফেটেরিয়ার দ্বিতীয় তলায় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো হাসিবুর রশীদ এবং বিশেষ অতিথি হিসেবে ট্রেজারার অধ্যাপক ড. মজিব উদ্দিন আহমদ বক্তব্য রাখেন। প্রধান অতিথির বক্তব্যে বেরোবি উপাচার্য বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ আগামী প্রজন্মের জন্য অনুকরণীয়। এ সময় তিনি তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শকে ছড়িয়ে দিতে আগামীতে বঙ্গবন্ধু মেধাবৃত্তির সংখ্যা বর্ধিত করা হবে বলে জানান। এ ছাড়াও তিনি বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে একজন সৎ নাগরিক হিসেবে দেশের উন্নয়ন অগ্রযাত্রায় সম্পৃক্ত হতে তরুণ সমাজের প্রতি আহবান জানান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মদিন ও জাতীয় শিশু দিবস ২০২৪ পালন কমিটির আহবায়ক ও বেরোবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. বিজন মোহন চাকীর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোরশেদ হোসেন, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক অধ্যাপক ড. আরএম হাফিজুর রহমান, বেরোবি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি গণিত বিভাগের অধ্যাপক কমলেশ চন্দ্র রায়, সাধারণ সম্পাদক গণিত বিভাগের সহযোগী অধ্যাপক মো. মশিয়ার রহমান, বেরোবি শাখা ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান শামীম। আলোচনা সভাটি সঞ্চালনা করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মদিন ও জাতীয় শিশু দিবস ২০২৪ পালন কমিটির সদস্য সচিব ও ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) সৈয়দ আনোয়ারুল আজিম। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর বিদেহী আত্মার শান্তি কামনায় বাদ আসর কেন্দ্রীয় মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

সম্পর্কিত