বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বিশ্ব জাকের মঞ্জিলে ওরস শরীফের আখেরি মোনাজাত শেষে বাড়ির পথে মুসল্লিদের ঢল

আহসান হাবিব স্টাফ রিপোর্টার:বিশ্ব জাকের মঞ্জিলে ৪ দিনব্যাপী উরশ শরীফের আখেরি মোনাজাত আজ সকালে অনুষ্ঠিত হয়েছে। ইতোমধ্যে দেশ-বিদেশের লাখ লাখ জাকেরান-আশেকানসহ ধর্মপ্রাণ মুসল্লিরা জাকের মঞ্জিলে সমবেত হয়েছেন। গতকালও দরবার শরীফমুখী জনস্রোত অব্যাহত ছিল।
গত শুক্রবার জুমার নামাজ থেকে উরশ শরীফের কার্যক্রম শুরু হয়। তবে মাগরিব নামাজ বাদে দু’রাকায়াত করে ৬ রাকায়াত নফল নামাজ এবং দোয়া মোনাজাতসহ ফাতেহা শরীফ আদায় শেষে দোয়ার মাধ্যমে উরশ শরীফের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।
গতকাল দিবাগত রাত ৩টায় রহমতের সময়ে পবিত্র কোরআন তেলাওয়াত ও মিলাদ শেষে জিকির এবং মোরাকাবার পরে ফজরের নামাজ আদায়ের পর ফাতেহা শরীফ পাঠ ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপরে খতম শরীফ আদায় করে পুনরায় কোরআন তেলাওয়াত ও মিলাদ সম্পন্ন করে ফাতেহা শরীফ পাঠ শেষে বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী ছাহেবের রওজা জিয়ারত ও আখেরি মোনাজাতের মাধ্যমে উরশ শরীফের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটে। তবে এরপরেও দিনভর দরবার শরীফে ওয়াজ নসিহত, কোরআন তোলাওয়াত এবং জিকির অনুষ্ঠিত হবে।
উরশ শরীফকে কেন্দ্র করে গত কয়েক দিন ধরে বিশ্ব জাকের মঞ্জিল ও আশপাশের এলাকায় তিল ধারণের ঠাঁই নেই। পুরো দরবার শরীফ জুড়ে বিশাল সামিয়ানার নিচে লাখ লাখ মুসল্লি এক জামাতে পাঁচ ওয়াক্ত নামাজ আদায়, নফল নামাজ আদায় এবং জিকির ও মোরাকাবা-মোসাহেদায় অংশ নেয়। দুটি বিশাল মাঠে সমবেত সকলের জন্য আহারের ব্যবস্থা করা হয়। ৪টি গাড়ি পার্কিং এলাকা পূর্ণ হবার পরে ঢাকা-খুলনা ও বরিশাল-ফরিদপুর মহাসড়ক থেকে বিশ্ব জাকের মঞ্জিলমুখী ৩টি সড়কের প্রায় ৩৫ কিলোমিটার রাস্তায়ও গাড়ি রাখার স্থান ছিল না।

সম্পর্কিত