শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ADVERTISEMENT

বালিয়াকান্দির পুকুরে শোভা ছড়াচ্ছে জাতীয় ফুল শাপলা

মোঃ নুরুল ইসলাম বালিয়াকান্দি (রাজবাড়ী) প্রতিনিধিঃ দূর থেকে দেখলে মনে হয় যেন ফুলের বিছানা পেতে রেখেছে কেউ। যতদূর চোখ যায়, সবুজের মাঝে সৌন্দর্যের শোভা ছড়াচ্ছে জাতীয় ফুল শাপলা। ভোরের সূর্যের আলোয় ফুটন্ত লাল শাপলার চোখ জুড়ানো হাসি, আশপাশের পরিবেশ আলোকিত করে দেয়। জাতীয় ফুলের রঙ সাদা হলেও লাল শাপলা মানুষকে আকর্ষিত করে বেশি।

 

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার সদর ইউনিয়নের ওয়াবদার পুকুরের পানিতে সবুজ পাতার ওপর মাথা উঁচু করে সৌন্দর্য ছড়াচ্ছে লাল শাপলা। এই জাতীয় ফুল শাপলা ছড়িয়ে রেখেছে ভিন্ন এক রূপের বাহার। প্রতিদিনই কাকডাকা ভোর থেকে লাল শাপলা দেখতে ভিড় জমায় স্কুল কলেজের ছাত্রছাত্রীসহ সব বয়েসের দর্শনার্থীরা। অনেকেই করছেন নিজেকে লাল শাপলার সাথে ক্যামেরাবন্দি।

 

আর প্রাকৃতিক কারণে শাপলার সৌন্দর্য উপভোগ করতে অনেক সময় দর্শনার্থীরা সকাল বেলা এখানে ভিড় জমান। কারণ সূর্য ওঠার সঙ্গে-সঙ্গে শাপলা ফুল নিজেকে মেলে ধরতে শুরু করে, তখন চারপাশে ছড়িয়ে পড়ে রক্তিম আভা। আর সূর্য প্রখর হলে ধীরে-ধীরে গুটিয়ে নেয় নিজেকে। যারা এ বিষয়ে জানেন, তারা ভোরেই চলে আসেন।

 

অফিস সহকারী পানি উন্নয়ন বোর্ড আব্দুল আলিম জানান, প্রাকৃতিকভাবে প্রতি বছর গজায় শাপলা ফুলের গাছ। আর এ মনোমুগ্ধকর পরিবেশে শাপলা ফুলের হাসি দেখতে আশপাশের এলাকার তরুণ-তরুণীসহ নানা বয়সের মানুষ সেখানে ভিড় জমায়।

 

বালিয়াকান্দি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর বিশ্বাস আলম বলেন, আমরা অনেকদিন ধরেই দেখছি এই পুকুরে লাল শাপলা ফুল ফোটে। যে কেউ যেন এই ফুল ছিড়ে নিতে না পারে সেজন্য এটি সংরক্ষণের ব্যবস্থা করব।

সম্পর্কিত