বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

বাংলাদেশ থেকে জনশক্তি নিতে ও ঢাকায় দূতাবাস স্থাপনে আগ্রহী গ্রিস

উত্তরবঙ্গ ডেস্ক: বাংলাদেশ থেকে জনশক্তি নিতে ও ঢাকায় দূতাবাস স্থাপনে আগ্রহ প্রকাশ করেছে দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ গ্রিস।

মঙ্গলবার (১৬ এপ্রিল) গ্রিসের রাজধানী অ্যাথেন্সে ক্যালিথিয়ায় স্টাভরোস নিয়াকো ফাউন্ডেশন কালচারাল সেন্টারে নবম ‘আওয়ার নেইশান কনফারেন্স’-এ যোগদানের পূর্বে এক দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদকে এ বিষয়ে জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী জর্জ জেরাপেট্রাইটিস।

এ বিষয়ে সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে দূতাবাস খোলার বিষয়টি গ্রিসের অগ্রাধিকারের তালিকায় রয়েছে বলে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।

পাশাপাশি বাংলাদেশি পেশাজীবীদের পরিশ্রমী মানসিকতা এবং আইনের প্রতি তাঁদের শ্রদ্ধা করার প্রবণতার প্রশংসা করে তিনি আরও বলেন, আগামী দিনে তাঁর দেশ কৃষি, পর্যটন, আতিথেয়তা এবং নির্মাণ খাতে প্রচুর বাংলাদেশি কর্মী নিয়োগ করবে।

বৈঠকে ঢাকায় দূতাবাস স্থাপন ও বাংলাদেশ থেকে জনশক্তি রপ্তানির বিষয়টি ছাড়াও অভিবাসন, বাণিজ্য ও বিনিয়োগ, নৌ পরিবহন, নবায়নযোগ্য ও বিকল্প শক্তি উৎপাদন, অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির বিষয়গুলো উঠে আসে।

এ সময় হাছান মাহমুদ গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীকে মানসম্পন্ন বাংলাদেশি পণ্য রপ্তানির পথ সুগম করা এবং এ বিষয়ে গ্রিসের ব্যবসায়ীদের উৎসাহিত করার আহ্বান জানান।

এ ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী অভিবাসন ও চলাচল বিষয়ে সমঝোতা স্মারকের আওতায় গ্রিসে ১০ হাজারের বেশি বাংলাদেশিকে বসবাসে বৈধতা প্রদানের জন্য গ্রিক সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করে সমঝোতা স্মারকের দ্বিতীয় অংশ বাস্তবায়নের আহ্বান জানান।

বৈঠকের একপর্যায়ে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী জর্জ জেরাপেট্রাইটিসকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিতে গুরুত্বারোপ ও উপযুক্ত কৌশল খোঁজার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে ওই আমন্ত্রণ গ্রহণ করে বলেন, ঢাকায় কূটনৈতিক মিশন খোলা গ্রিস সরকারের অগ্রাধিকারের অন্তর্ভুক্ত এবং এই দূতাবাস উদ্বোধন ঢাকা সফরের একটি ভালো সুযোগ হতে পারে।

সম্পর্কিত