মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ADVERTISEMENT

বদলগাছীতে লক্ষ্যমাত্রার চেয়ে অধিক জমিতে সরিষার চাষাবাদ

মোঃ সারোয়ার হোসেন অপু,নওগাঁ জেলা প্রতিনিধি:
নওগাঁর বদলগাছীতে বিস্তীর্ণ ফসলের মাঠজুড়ে চাষ হয়েছে সরিষার। বদলগাছী উপজেলার মথুরাপুর ইউনিয়নের গোবরচাঁপা ব্লক এ কাষ্ঠগাড়ী বিলে সরিষার ব্যাপক চাষ হয়েছে।

সরিষার ফুলের সৌন্দর্য উপভোগ করতে সরিষা মাঠ জুড়ে ভিড় করছেন বিভিন্ন স্থান থেকে আসা নানান বয়সের নারী-পুরুষ, শিশুসহ বিনোদন প্রেমীরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়,বদলগাছী উপজেলার ৮টি ইউনিয়নে ব্যাপক পরিমাণে সরিষার আবাদ হয়েছে। ধান চাষের পাশাপাশি এই এলাকায় ডিসেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত সরিষার চাষ হয়ে থাকে।

চলতি মৌসুমে এই উপজেলায় ৩ হাজার ৩০০ হেক্টর জমিতে সরিষার আবাদের লক্ষমাত্রা ধরা হয়েছে। ৩হাজার ৩১০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে ।

কৃষক মোঃ মিজানুর রহমান বলেন, সরিষা চাষ করতে অল্প খরচে বেশি লাভ হয়। সরিষা চাষে যে সার আমরা ব্যবহার করি, পরবর্তীকালে ইরি ধান রোপনের সময় তেমন বেশি খরচ লাগেনা।

অপর কৃষক আবজাল মিয়া বলেন, ২ বিঘা জমিতে সরিষা চাষ করেছি। কৃষি অফিস থেকে সার্বিক সহযোগিতা পেয়েছি ।

কৃষক তোজাম্মেল হক বলেন, রোগ বালাই তেমন না হলে আশা করছি সরিষার খুব ভাল ফলন হবে।

মথুরাপুর ইউনিয়নের গোবরচাঁপা ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা নাহিদ হাসনাত বলেন, আমার এরিয়া গোবরচাঁপা ব্লকে বিভিন্ন মাঠ জুড়ে চাষাবাদ হচ্ছে সরিষা। আগের চেয়ে এই এলাকায় দিন দিন সরিষার চাষ বাড়ছে।

উপজেলা কৃষি অফিসার সাবাব ফারহান বলেন, স্বল্প খরচে অধিক লাভ হওয়ায় কৃষকদের মধ্য সরিষা চাষে আগ্রহ বৃদ্ধি পাচ্ছে।

আমরা তেল জাতীয় ফসল আমদানি করার জন্য সরিষা চাষকে গুরুত্ব দিচ্ছি। দুই ফসলি জমিকে তিন ফসলি করারও চেষ্টা করছি। ইতিমধ্যেই দিন দিন সরিষা চাষ আগের চেষে বৃদ্ধি পাচ্ছে।

সম্পর্কিত