নভেম্বর ৩০, ২০২২ ৪:৩৩ বিকাল



ফ্রেমের মধ্যে আবদ্ধ এক অদৃশ্য ভালোবাসা

 

মোঃ মাসুদ আলম, নিজস্ব প্রতিনিধি

বন্ধুত্ব হলো মানুষের মধ্যে পারস্পরিক সম্পর্ক। আত্মার শক্তিশালী বন্ধনই হল বন্ধুত্ব। সমাজবিদ্যা,সামাজিক মনোবিজ্ঞান,নৃতত্ত্ব এবং দর্শনে বন্ধুত্বের শিক্ষা দেয়া হয়। সামাজিক বিনিময় তত্ত্ব, ইকুইটি তত্ত্ব, রিলেশনাল দ্বন্দ্ববাদ, এবং সংযুক্তি শৈলী সহ ইত্যাদিতে বন্ধুত্বের বিভিন্ন একাডেমিক তত্ত্ব প্রস্তাব করা হয়েছে। ওয়ার্ল্ড হ্যাপিনেস ডেটাবেজ গবেষণায় দেখা গেছে যে ঘনিষ্ঠ বন্ধুত্বের কারনে মানুষ সুখী হয়।

যদিও সেখানে বন্ধুত্বের অনেক রূপ আছে কিছু অবস্থান অনুসারে ভিন্ন হয় কিছু নির্দিষ্ট বৈশিষ্ট্য অনেক বন্ধনের মধ্যে উপস্থিত থাকে। স্নেহ, সহানুভূতি, সহমর্মিতা, সততা, পরার্থপরতা, পারস্পরিক বোঝাপড়া, এবং সমবেদনা। একে অপরের সঙ্গ, আস্থা, নিজের যোগ্যতা, অনুভূতি প্রকাশ, ভয় ছাড়াই বন্ধুর কাছে ভুল করা এই ধরনের বৈশিষ্ট্য বন্ধুত্বে অন্তর্ভুক্ত ।

কি ধরনের মানুষের সাথে বন্ধুত্ব গঠন করতে পারেন তার কোন ব্যবহারিক সীমা নেই, তার ব্যাকগ্রাউন্ড, জীবিকা, ভাল লাগা, অনুভুতি আছে কিনা তা শেয়ার করা ।

বন্ধু এ শব্দের মাঝেই সব লুকায়িত। এতে কোন বয়স বাধা নয়। সম বয়েসের বন্ধুত্বে সব কিছু আবিস্কার করার এক নব দিগন্ত। কিশোর বয়সের কোন ছেলে বা মেয়ের সাথে যদি তার চেয়ে বড় কারো সাথে বন্ধুত্ব হয় তবে তা তাকে জ্ঞানের পরিসীমা বাড়াতে বিরাট ভূমিকা রাখে। তবে তার জন্য প্রয়োজন পরস্পরের প্রতি বিশেষ যত্ন। অনেক বিষয় ছোট্ট বন্ধু বুঝতে বা মানতে দ্বিধা করবে সে জন্য তকে সব সমসাময়িক দিক থেকে বা বর্তমান সময় উপযোগী বিষয় দিয়ে বুঝানো। মনে যেন কোন ভয় না থাকে সে বিষয়ে খোলা মেলা আলোচনা করা। এ জন্য বিভিন্ন দেশের বিভিন্ন বিষয় উপস্থাপন করা। ভালো মন্দ সব কিছু খোলামেলা আলোচনা করা। যাতে আগামীর দিন গুলো সুন্দর ও সুখের হয়। আমাদের দেশে দেখা যায় অনেক বিষয় খুব কাছের বন্ধুর সাথেও শেয়ার করি না। লজ্জা সারাক্ষণ নিজেকে আবদ্ধ করে রাখে। সবচে নিকট সবচেয়ে আপন বন্ধুটিকে বলতে কেন দ্বিধা করি। পিতা মাতা সর্বপ্রথম সব থেকে আপন বা কাছের মানুষ। কিন্তু অনেক বিষয় আমরা তাদের সাথে শেয়ার করতে পারিনা, এটা যত ফ্রি দেশ হোক সব দেশে সিংহভাগ একই। কিন্তু বন্ধুর সাথে অকপটে সব ভালো মন্দ যত খারপ হোক র্নিদ্বিধায় বলা যায় আর সব কিছু সব সময় গোপন অতি গোপন রাখার নামই প্রকৃত বন্ধু।

ব্যক্তির মানসিক উন্নয়নের প্রতিনিধিত্বকারী, পিতামাতার বন্ধনে পর বন্ধুত্ব এবং যুগল বন্ধনে আগে হল বন্ধুত্ব । শৈশবের শেষ এবং পূর্ণ প্রাপ্তবয়স্ক হওয়ার পূর্ব পর্যন্ত বন্ধুত্ব সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পর্ক, বন্ধুত্ব কিশোর জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পর্ক হয়, পরবর্তী জীবনের সম্পর্কর চেয়ে বন্ধুত্ব আরো তীব্র হয়। বন্ধুদের অভাবে আবেগের ক্ষতি হতে পারে। ব্রিটিশ নৃতত্ববিদ রবিন ডানবার দ্বারা প্রস্তাবিত, মানব উন্নয়নের জন্য বিবর্তনীয় মনোবিজ্ঞান পদ্ধতি ডানবারের সংখ্যা তত্ত্ব নেতৃত্বাধীন হয়েছে। তিনি অনুমান করছে একজন মানুষ প্রায় 150 জন মানুষের সাথে সামাজিক সম্পর্ক বজায় রাখতে পারেন, যা সীমিত ।

বন্ধুত্ব সম্পর্কের মধ্যে টানাপোড়ন কারো কাম্য নয়। বন্ধুত্ব তৈরি হয় ভালোবাসা থেকে। এই সম্পর্ক মৃত্যুর আগ পর্যন্ত অটুট থাকে। কিছু সম্পর্কে অদৃশ্য ভালোবাসা বাধা থাকে আজীবন। স্মৃতির পাতায় অনেক কিছুই আঁকা থাকে। সেই সময়গুলো পার করার স্মৃতি গুলো বারবার মনে পড়ে ফ্রেমে বাধা সেই ছবি গুলো দেখে।

ফ্রেমের মধ্যে যতো পরিচিতো মুখ দেখা যায় তাদের প্রতিটি মানুষের সাথে তার কাটানো সময়গুলো নিয়ে ভাবিয়ে তোলে।এ যেন এক অদৃশ্য ভালোবাসার বন্ধন ছিলো তাদের মধ্যে। মনে মনে আফসোস করে বলে উঠতে ইচ্ছে করে যে আহারে আবার যদি সেই সময়গুলে ফিরে আসতো। যেই সময়গুলো কাটানোর সময় কোনো বাধা সে মানতো না।কাউকে পরোয়া সে করতো না।

বাস্তবতার নিরিখে তাকে ছুটে যেতে হয় তার গন্তব্যর ঠিকানায়। কিন্তু ফ্রেমের সেই ছবি গুলো কখনো ভুলতে পারেনা। একটু সময় পেলেই তাদের সাথে আড্ডা দেওয়ার ইচ্ছা জাগে। এই অদৃশ্য ভালোবাসার বন্ধনটাকে একটি ফ্রেমের মধ্যে আবদ্ধ করে রাখতে পারাটাও নিজের কাছে অনেক ভালো লাগার বিষয় হয়ে ওঠে। একসাথে হতে পারলে মনের মধ্যে লুকানো সেই ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটানো শুরু করে। এই ভালোবাসার অপর নাম অদৃশ্য ভালোবাসা।



Comments are closed.

      আরও নিউজ