বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ফাঁকা ক্যাম্পাসে রিক্সাওয়ালাদের চোখে-মুখে হতাশার ছাপ

ক্যাম্পাস প্রতিনিধি, রাবিঃ পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ২০ দিনের দীর্ঘ ছুটিতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। ১২ মার্চ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক তারিকুল হাসান স্বাক্ষরিত ছুটি সংক্রান্ত এক বিজ্ঞপ্তি দেওয়া হয়।

বিজ্ঞপ্তির তথ্য মতে, আজ ২৭ মার্চ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত ক্লাস এবং ৩১ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত অফিস সমূহ বন্ধ থাকবে।

ছুটির আমেজে ইতোমধ্যেই ক্যাম্পাস ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা। ফলে ক্যাম্পাস এখন শূন্য প্রায়। এই শূন্য ক্যাম্পাসেই টুকটুক করে ঘুরে বেড়াচ্ছে কতিপয় রিক্সা চালক। সারা বছর ক্যাম্পাসে রিক্সা চালিয়েই রুজি-রোজগারের ব্যবস্থা করে থাকেন তারা। আর সেই রোজগারের পথটা যেন এখন শূন্যতায় পূর্ণ হয়ে গিয়েছে। এদিকে কয়েকদিন পেরোলেই ঈদ।

ফাঁকা ক্যাম্পাসে যেখানে স্বাভাবিক রোজগার করতেই চরম হিমশিম খেতে হচ্ছে, সেখানে ঈদের আমেজে বাড়তি খরচ সংগ্রহ করতে কতখানি দূর্দশায় পড়তে হতে পারে তা হয়তো এখনো অজানা। এ বিষয়ে রাবি ক্যাম্পাসের একজন রিক্সা চালকের সাথে কথা হয়।

আব্দুল হামিদ নামে একজন বলেন, মামা আপনারাই (শিক্ষার্থীরা) আমাদের খোরাক, আপনারা থাকলে আমাদের টুকটাক রোজগার হয়। অন্যথায় আমরা একদম নিরুপায় হয়ে পড়ি। বিশেষ করে আমরা যারা রিক্সা চালাই তারা অনেক দূরাবস্থায় আছি, কোনো যাত্রী নেই, সারাদিনে দু-তিনশো টাকা রোজগার করতেই কষ্ট হয়ে যায় আমাদের।

অন্য একজন চালক জানান, ফাঁকা ক্যাম্পাসে এখন শুধু রিক্সা চালকদের সাথেই দেখা হয়। কোনো যাত্রীর সাথে দেখা হয় না। হাতেগোনা দু’চার জন যাত্রী পাওয়া যায় সারাদিনে। তাতে কি আর সংসার চলে! ক্যাম্পাস চালু না হওয়া পর্যন্ত এভাবেই চলতে থাকবে।

সম্পর্কিত