সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ADVERTISEMENT

প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা : প্রবেশপত্র ডাউনলোড শুরু শনিবার

নিউজ ডেস্ক: সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২ ফেব্রুয়ারি। পরীক্ষায় অংশগ্রহণের জন্য আগামী শনিবার থেকে শুরু হচ্ছে প্রবেশপত্র ডাউনলোড প্রক্রিয়া।

বুধবার (২৪ নভেম্বর) সকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এ তথ্য জানান।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, দ্বিতীয় ধাপে ময়মনসিংহ, খুলনা ও রাজশাহী বিভাগের জেলাগুলোর প্রার্থীরা অংশ নেবেন। এ ধাপে আবেদন করেছেন ৪ লাখ ৩৯ হাজার ৪৩৮ জন চাকরিপ্রত্যাশী। আগামী ২ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মাহবুবুর রহমান তুহিন জানান, সহকারী শিক্ষক পদে নিয়োগে দ্বিতীয় ধাপের প্রার্থীরা আগামী ২৭ জানুয়ারি থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। এ ক্ষেত্রে admit.dpe.gov.bd-এ ওয়েবসাইটে ঢুকে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে অথবা এসএসসির রোল, বোর্ড ও পাসের সাল দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

radhuni

এদিকে অধিদপ্তর সূত্র জানিয়েছে, দ্বিতীয় ধাপের প্রার্থীদের আবেদনে উল্লেখিত মোবাইল নম্বরে যথাসময়ে ০১৫৫২১৪৬০৫৬ নম্বর থেকে প্রবেশপত্র ডাউনলোডের এসএমএস পাঠানো হবে। প্রার্থীরা ২৭ জানুয়ারি থেকে প্রবেশপত্র ডাউনলোড করে রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে পারবেন।

পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদের অবশ্যই ডাউনলোডকৃত প্রবেশপত্রের রঙিন প্রিন্ট ও নিজের জাতীয় পরিচয়পত্র (এনআইডি/স্মার্ট কার্ড) সঙ্গে আনতে হবে বলেও জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

প্রথম ধাপের তুলনায় দ্বিতীয় ধাপে সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষার জন্য কেন্দ্র বাড়ানো হয়েছে ১০০টি। এ ধাপে মোট ৬১৩টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে।

গত ৮ ডিসেম্বর রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের আওতাধীন জেলাগুলোয় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তিন বিভাগে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩ লাখ ৬০ হাজার ৬৯৭ জন। ২০ ডিসেম্বর প্রথম ধাপের লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে নির্বাচিত হয়েছেন ৯ হাজার ৩৩৭ জন। বর্তমানে জেলায় জেলায় তাদের মৌখিক পরীক্ষা চলছে। চলতি জানুয়ারির মাসের মধ্যেই প্রথম ধাপে নির্বাচিতদের মৌখিক পরীক্ষা শেষ করা হবে।

সম্পর্কিত