মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ADVERTISEMENT

পরিবেশ বিষয়ক সচেতনতায় এগিয়ে আসছে নারীরা

আদুরী আক্তার, পেস চেঞ্জ এজেন্ট, রেডিও চিলমারী:

বৈরী জলবায়ুর করালপ্রাস থেকে রেহাই পাচ্ছে না বাংলাদেশও। এর পাশাপাশি যোগ হয়েছে পরিবেশ দূষণ। দূষণের দোষে দূষিত হয়ে উঠছে চারপাশ। অতিবৃষ্টি, উচ্চতাপমাত্রা ও খরার ফলে মানুষের অজান্তেই সৃষ্টি হচ্ছে একের পর এক শক্তিশালী ভাইরাস। গত এক যুগে দূষণ ও পরিবেশের বিচারে বাংলাদেশ পিছিয়েছে। জলবায়ুর প্রতিকূল প্রভাবও পরিবেশের ওপর পড়ছে। জলবায়ু পরিবর্তনে বিভিন্ন প্রাণীর জটিল ও কঠিন রোগ দেখা দিচ্ছে। বিশেষ করে নারী ও শিশুদের মধ্যে এসব কঠিন রোগের হার বেড়েই চলছে।

এজন্য সরকারি ও বেসরকারি উদ্যোগে নারীদের পরিবেশ বিষয়ক সচেতনতা বৃদ্ধি করার কার্যক্রম লক্ষ করা যাচ্ছে। এতে নারীদের অংশগ্রহণে পরিবেশ সুরক্ষা নিশ্চিত করা সম্ভব হচ্ছে।

পরিবেশের ওপর জলবায়ুর প্রভাবের জন্য ভাইরাস, ব্যাকটেরিয়াজনিত এবং খাদ্যাভাবজনিত রোগসহ নানা জটিল ও অপরিচিত রোগ হয়ে থাকে। নারীদের এসব বিষয়ে সচেতন করছে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস নামের একটি পরিবেশবাদী সংগঠন।

এই সংগঠনের কুড়িগ্রাম জেলা শাখায় সমম্বয়ক সুজন মোহন্ত বলেন, আমরা নারীদের অংশগ্রহণে পরিবেশের সুরক্ষায় কাজ করছি। এক্ষেত্রে নারীরা এগিয়ে আসছেন। তিনি আরও বলেন, আমরা ইতিমধ্যে বিভিন্ন প্রশিক্ষণ ও উঠান বৈঠকের মাধ্যমে নারীদের সচেতন করার কাজ করেছি। পুরুষদের পাশাপাশি নারীদের কিভাবে পরিবেশ বিষয়ক কাজে অংশগ্রহণ নিশ্চিত করা যায় সে বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি। এখন চরের নারীরা অনেক সচেতন। তারা বুঝতে শিখেছে কিভাবে নারীরাও পরিবেশ সচেতনতার কাজে এগিয়ে আসতে পারে।

সংগঠনটির নারী সদস্য রুবাইয়া জান্নাত বলেন, পুরুষদের পাশাপাশি আমরা নারীরাও পরিবেশ সুরক্ষা নিয়ে কাজ করছি। বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে আমরা নারীদের অংশগ্রহণ বিষয়ে জানতে পেরেছি। আমি একজন নারী হিসেবে এগুলো আগে জানতাম না। এখন আমার নারী সহপাঠীদের পরিবেশ বিষয়ক বিভিন্ন কাজে যুক্ত করছি।

সম্পর্কিত