বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

পঞ্চগড়ে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন

পঞ্চগড় প্রতিনিধিঃ “আসুন সবাই শব্দ দূষণ হ্রাসে সচেষ্ট হই”এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা আয়োজন করে পঞ্চগড় জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর এর যৌথ উদ্যোগে পঞ্চগড় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে সকাল ১১টায়।

এসময় র‍্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু হয়ে পুলিশ সুপারের কার্যালয় পর্যন্ত গিয়ে প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে শেষ হয়। র‍্যালি শেষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনায় মিলিত হয়। শব্দ দূষণ ক্ষতিকর বিষয়ক একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শনের মধ্য দিয়ে আলোচনা সভাটি শুরু হয়।অতিরিক্ত পুলিশ সুপার শফিকুল ইসলাম শফিক বলেন শব্দ দূষণ একটি ক্ষতিকর বিষয় যা আমরা সকলেই অবগত।তাই আমাদের উচিত হবে এ বিষয়ে সচেতন থাকা বিশেষ করে ব্যক্তিগত পর্যায়ে সচেতনতা সৃষ্টি করতে পারলে শব্দ দূষণ রোধ অনেকাংশে করা সম্ভব,আমরা যে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখছি শুধু অর্থনৈতিক ক্ষেত্রে স্মার্ট হলে চলবে না সব ক্ষেত্রে এগিয়ে যেতে হবে।
আবু সুফিয়ান বলেন শব্দ দূষণ বিধিমালা ২০০৬ বাস্তবায়নের জন্য যে জনবল দরকার, তা আমাদের না থাকার কারণে বাস্তবায়ন করার সম্ভব হচ্ছে না, তবে আমরা মাঝেমধ্যে বিভিন্ন ধরনের ভ্রাম্যমান মোবাইল কোডের মাধ্যমে কাজ করার চেষ্টা করে যাচ্ছি।
কালের কন্ঠের সাংবাদিক লুৎফর রহমান বলেন বাংলা বান্ধা স্থল বন্দরে পাথর ভাঙ্গার শব্দ থেকে যে অতিরিক্ত শব্দ দূষণে শ্রমিকদের এখানকার শ্রমিকদের মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে সেই বিষয়টি আমাদের লক্ষ্য করা দরকার।
এ সময় অন্যান্য ব্যক্তাগণ বলেন নির্বাচনের মাইকিং, বিভিন্ন দিবস উদযাপন কেন্দ্র উচ্চস্বরে মাইকের ব্যবহার,রাজনৈতিক দলের সভা-সমাবেশ,ওয়াজ মাহফিলে মাইক ব্যবহার,ট্রাক,বাস,মিনিবাস,ছোট ছোট ইজিবাইক উচ্চ আওয়াজে হ্রণ বাজানো হয় যার মধ্য দিয়ে শব্দ দূষণ অতিমাত্রায় সৃষ্টি হয় এসব রোধ করতে হবে, না হলে ভবিষ্যৎ প্রজন্ম নানান সমস্যার মধ্য দিয়ে বেড়ে উঠবে।এক গবেষণায় দেখা গেছে পৃথিবীতে যতগুলো কঠিন রোগ তার মধ্যে ৩০ কঠিন রোগের কারন হলো শব্দ দূষণ।

এ সময় আরো উপস্থিত ছিলেন জেলা জেল সুপার বদরুদ্দোজা, বিভিন্ন মসজিদের ইমামগন, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, রোভার স্কাউট সদস্য, বাংলাদেশ পরিবেশ আন্দোলন পঞ্চগড় এর এর সদস্য বৃন্দ,পরিবেশ বন্ধু পঞ্চগড় এর সভাপতি তানবীরুল বারী নয়ন, চা মালিক সমিতির সম্পাদক মানিক মিয়া গনমাধ্যম কর্মী ।
এসময় উপস্থিত সকলের মাঝে সচেতনতামূলক লিফলেট করা হয়।

সম্পর্কিত