মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ADVERTISEMENT

নীলফামারীতে কৃষি জমির মাটি যাচ্ছে ইটভাটায়; জরিমানা ষাট হাজার টাকা

মোঃ রাজু মিয়া, বিশেষ প্রতিনিধিঃনীলফামারীর ডোমারে নিষিদ্ধ পলিথিন মজুদ ও অবৈধ ইটভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের অভিযান পরিচালনা করা হয়েছে।

বুধবার (২৭ ডিসেম্বর) পরিবেশ অধিদপ্তর এর উদ্যোগে ডোমারের চিকনমাটি নামক এলাকায় মেসার্স শালকী ব্রিকস নামক অবৈধ ইটভাটার বিরুদ্ধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) অনুসারে ভ্রাম্যমান অভিযান পরিচালনা করা হয়।

এ সময় ইটভাটার মালিককে অনুমোদনবিহীনভাবে কৃষি জমি হতে মাটি সংগ্রহ করে ইটভাটা পরিচালনার দায়ে ৬০,০০০/-(ষাট হাজার)টাকা জরিমানা ধার্য্যপূর্বক আদায় করা হয় এবং অনুমোদন ব্যতিত ইটভাটায় মাটি সংগ্রহপূর্বক ইটভাটা পরিচালনা না করার জন্য সতর্ক করা হয়।

এছাড়াও ডোমার স্টেশন রোডে অপর একটি অভিযানে মেসার্স আদনান স্টোর নামক দোকান হতে ৯০ (নব্বই) কেজি নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগ জব্দ করা হয়। এসময় নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগ মজুদ ও বিক্রয়ের অপরাধে দোকানের মালিক ৯,০০০/- (নয় হাজার) টাকা জরিমানা করা হয়।

উক্ত মোবাইল কোর্টে ডোমার উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জান্নাতুল ফেরদৌস হ্যাপী অভিযানে নেতৃত্ব প্রদান করেন এবং পরিবেশ অধিদপ্তর, নীলফামারী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কমল কুমার বর্মন প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন।

সম্পর্কিত