বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

নির্ভয়ের আয়োজনে বৈশ্বিক জলবায়ু বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

আলমগীর হোসেন, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃনির্ভয় ফাউন্ডেশন নজরুল বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে জীবাশ্ম জ্বালানি আহরণ বন্ধ করে টেকসই নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগ বৃদ্ধির দাবিতে বৈশ্বিক জলবায়ু বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) বিকেল ৪টায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ক্লাসরুমে এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। গ্লোবাল প্লাটফর্ম বাংলাদেশ এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সহযোগিতায় ‘এই সংসদ খনিজ জ্বালানি টেকসই আহরণের চাইতে নবায়নযোগ্য শক্তির উপর বিনিয়োগকে প্রাধান্য দিবে’ মোশনে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় বিতার্কিক হিসেবে সরকারদলীয় দলে ছিলেন- জহুরা আক্তার, তানজিম হাসান, এস এম আব্দুল্লাহ ইশরাক লাবিব। বিরোধী দলে ছিলেন- এস এম আব্দুল্লাহ ইশরাক লাবিব, আতিকুর রহমান সেতু, সাদমান জামান ও ইশরাক জাহান আনিলা। বিতর্কে জয়লাভ করেন সরকারি দল।

সরকারি দলের বিতার্কিকগণ তাদের যুক্তি-তর্কের মাধ্যমে জলবায়ু সুরক্ষা ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন বন্ধ, নবায়নযোগ্য শক্তির সম্প্রসারণ ও টেকসই কৃষিতে বিনিয়োগ বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করেন।

বিতর্ক শেষে বিচারকগন সকল বিতার্কিককে মেডেলের পাশাপাশি সরকারি দলের হাতে জয়ের কাপ তুলে দেন। প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন নজরুল বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক চন্দন কুমার পাল, নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রুমন হাসান ও সাখাওয়াত সাকিব।

এধরনের আয়োজন নিয়ে নির্ভয় ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আরিফুল ইসলাম জানান, অনিরাপদ উপায়ে অতিমাত্রায় জীবাশ্ম জ্বালানি উত্তোলন ও বিক্রয়ের মাধ্যমে পৃথিবীকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে কিছু মুনাফালোভী মানুষ। জনসচেতনতা তৈরি করতেই এই ধরনের আয়োজন। ।

উল্লেখ্য, নির্ভয় ফাউন্ডেশন ২০১৭ সাল থেকে জলবায়ু সুবিচারের দাবিতে বিশ্বের তরুণ জলবায়ু কর্মীদের সাথে তাল মিলিয়ে স্থানীয় এবং জাতীয় পর্যায়ে কাজ করে যাচ্ছে।

সম্পর্কিত