মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ADVERTISEMENT

নয়ন জুড়ানো পিঠা উৎসব

জাকির হোসেন সনি,স্টাফ রিপোর্টারঃ

সময়টা শীতকাল,মানুষের ঘরে ঘরে এখন নানান রকমের খাবার।অতিথিপরায়ন চাঁপাইনবাবগঞ্জের মানুষ ও পিছিয়ে নেই।কাকডাকা ভোরে গাছ থেকে পেড়ে টাটকা খেজুরের রস সাথে গ্রামের কিষাণীদের ভাজা মুড়ি সকালের হালকা নাস্তা হিসেবে মন্দ নয়।সন্ধ্যা হলেই ধুপিপিঠা খেতে লাইন দীর্ঘ হয়।একটু রাত হলে ঐতিহ্যবাহী কলাই রুটি সাথে হাঁস,গরুর মাংস,বেগুন ভর্তা , ঝাল ঝাল ধনে পাতার চাটনি খেতে ভীড় জমে যায় দোকানে দোকানে।শুনলেই কেমন জিভে জল চলে আসে।
সবকিছু ছাড়িয়ে শীতের উপাদেয় খাবার পিঠা হলে তো কথা নেই।অতিথি আপ্যয়নে আর কি লাগে। জেলার ঘরে ঘরে এখন পিঠা বানানোর ধুম। জেলার অন্যতম গুরুত্বপূর্ণ উপজেলা গোমস্তাপুর কেন পিছিয়ে থাকবে? তাইতো উপজেলা সদর রহনপুরে ভালোমানের শিক্ষাপ্রতিষ্ঠান জ্ঞানচক্র একাডেমী আয়োজন করেছিল জমকালো পিঠা উৎসবের। নানান পদের বাহারী পিঠাপুলি নিয়ে হাজির হয়েছিল শিক্ষার্থীরা।৭ টি স্টলে সজ্জিত ছিল তাদের বর্নিল আয়োজন।কত রকমের পিঠা ছিল গুনে শেষ করা যাবে না।পিঠা উৎসব দেখতে আসা অতিথি, অভিভাবক আর দর্শনার্থীদের মনোযোগ আকর্ষণ করতে পেরেছে শিক্ষার্থীদের পরিশ্রমের আয়োজন। এ কাজে অবশ্য বাসায় পিঠে বানাতে তাদের সহযোগিতা করেছে মায়েরা।
মঙ্গলবার ৩০ জানুয়ারী শীতের মিস্টি রোদ সকালে একাডেমি প্রাঙ্গণে পিঠা উৎসবের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার নিশাত আনজুম অনন্যা। সাথে ছিলেন সহকারী কমিশনার ভূমি জান্নাতুল ফেরদৌস, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাজমা খাতুন, উপজেলা প্রেসক্লাব গোমস্তাপুর এর সাধারণ সম্পাদক আসাদুল্লাহ আহমদ,প্রতিষ্ঠান এর পরিচালক সারওয়ার হাবিব,সাংবাদিক নাহিদ, আব্দুস সালাম তালুকদার,নুর মোহাম্মদ,মনিরুল ইসলাম দোয়েল, আল মামুন বিশ্বাস,শিক্ষক, অভিভাবক ও সুধীজন। শেষে অংশগ্রহণকারীদের মধ্যে তিনজনকে যথাক্রমে ১ম, ২ য় ও ৩ য় করে পুরস্কৃত করা হয়।

সম্পর্কিত