বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি
বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি

নওগাঁর বদলগাছীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

মোঃ সারোয়ার হোসেন অপু,বিশেষ প্রতিনিধিঃনওগাঁর বদলগাছীতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন করা হয়েছে।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষ্যে মঙ্গলবার উপজেলা প্রশাসনের আয়োজনে প্রত্যূষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে বদলগাছী স্মৃতিসৌধে উপজেলা প্রশাসন, আওয়ামী লীগসহ অন্যান্য রাজনৈতিক দল ও তার অঙ্গ সংগঠন এবং বদলগাছী মডেল প্রেসক্লাব বদলগাছীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন সংস্থা পুষ্পমাল্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন এবং ১ মিনিট নীরবতা পালন ও জাতির পিতা বঙ্গবন্ধু সহ সকল শহীদের আত্মার মাগফিরাত, দেশ এবং জাতির মঙ্গল কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

পরবর্তীতে বদলগাছী শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে সকাল সাড়ে ৮টায় বদলগাছী উপজেলা যুব উন্নয়ন অফিসার ইবনু সাব্বির আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠানের প্রধান অতিথি নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক সিনিয়র সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী সৌরেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শামসুল আলম খান, সহকারী কমিশনার ভূমি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত মোছাঃ আতিয়া খাতুন ও বদলগাছী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মাহবুবুর রহমান আনুষ্ঠানিকভাবে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন, বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে কুচকাওয়াজ উদ্বোধন করেন।

উদ্বোধন শেষে প্যারেড পরিদর্শন, পুলিশ-আনসার সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কুচকাওয়াজ পরিদর্শন করেন।

পরে শহীদ ও প্রয়াত মুক্তিযোদ্ধা পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে সহকারী কমিশনার ভূমি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত মোছাঃ আতিয়া খাতুনের সভাপতিত্বে মুক্তিযুদ্ধের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন, প্রধান অতিথি নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক সিনিয়র সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী সৌরেন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শামসুল আলম খান, বদলগাছী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মাহবুবুর রহমান। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবু খালেদ বুলু, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা জবির উদ্দীন,উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম সাকলাইন সুবেল, সাংগঠনিক সম্পাদক ভগিরত কুমার মন্ডল, প্রচার সম্পাদক সম্পাদক এস এম তৌফিক মান্নান পলাশ, শ্রম বিষয়ক সম্পাদক মোঃ বেলায়েত হোসেন, উপজেলা আওয়ামী যুবলীগের সিনিয়র সহঃ সভাপতি এস এম মুনিরুল ইসলাম সাজু, সহ উপজেলার সকল ইউপির চেয়ারম্যান বৃন্দ ।

এ সময় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধাগণ, শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যগণ, সরকারি-বেসরকারি অফিসের কর্মকর্তা-কর্মচারি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ, বিভিন্ন পত্রিকায় কর্মরত সাংবাদিকগণ এবং সূধীজন প্রমুখ।

দিবসটি উপলেক্ষ্য বিকালে বিভিন্ন খেলাধুলা ও প্রীতি ফুটবল টুর্নামেন্ট এবং সন্ধ্যায় উপজেলা চত্ত্বরে মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সেই সঙ্গে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, শিশু পরিবার ও এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন করা হবে এবং উপজেলার সকল মসজিদে বাদ জোহর সকল শহীদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত এবং মন্দির সহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ প্রার্থনা করার কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সম্পর্কিত