বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

নওগাঁর বদলগাছীতে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে যথাযথ মর্যাদায় ঐতিহাসিক সাত মার্চ উৎযাপন

মোঃ সারোয়ার হোসেন অপু,নওগাঁ জেলা প্রতিনিধিঃঐতিহাসিক ৭ মার্চ আজ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের দিন। তৎকালীন রমনার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) দেওয়া যে ভাষণ বাঙালির স্বাধীনতা-মুক্তি ও জাতীয়তাবোধ জাগরণের মহাকাব্য হিসেবে বিবেচনা করা হয়।

১৯৭১ সালের এই দিনের পড়ন্ত বিকেলে বঙ্গবন্ধু সমবেত লাখো মানুষকে সামনে রেখে বলেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ মাত্র ১৮ মিনিটের ভাষণে সেদিন বঙ্গবন্ধু যেমন বাঙালির দীর্ঘ সংগ্রাম ও আন্দোলনের পটভূমি তুলে ধরেছেন, তেমনি দেশবাসীর করণীয় সম্পর্কে সুনির্দিষ্ট দিকনির্দেশনা দিয়েছেন। এককথায় বলা যায়, এটি ছিল মুক্তিযুদ্ধের রণকৌশল।

বঙ্গবন্ধুর এই ভাষণ যুদ্ধদিনে মুক্তিসেনাদের প্রেরণা হিসেবে কাজ করেছে। আজও সেই ভাষণ উজ্জীবিত করে চলেছে বাঙালি জাতিকে। বঙ্গবন্ধুর সেই অমর ভাষণকে ২০১৭ সালের ৩০ অক্টোবর ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দেয় ইউনেসকো।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি বলেছেন, একটি ভাষণ কীভাবে গোটা জাতিকে জাগিয়ে তোলে, স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উৎসাহিত করে, বঙ্গবন্ধুর এই ভাষণ তার অনন্য উদাহরণ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেন, ‘রাজনীতির কালজয়ী মহাকবি বঙ্গবন্ধু শেখ মুজিব এই ভাষণের মাধ্যমে দেশের শাসনভার জনগণের হাতেই তুলে দেন, ক্ষমতাকে কী করে নিয়ন্ত্রিতভাবে সকলের কল্যাণে ব্যবহার করতে হয়, তা–ও বুঝিয়ে দেন। শিখিয়ে দেন আত্মরক্ষামূলক কিংবা প্রতিরোধক সমরনীতি, যুদ্ধকালীন সরকারব্যবস্থা এবং অর্থনীতি।’

দিবসটিতে আওয়ামী লীগ ঢাকাসহ সারা দেশে বিস্তারিত কর্মসূচি নিয়েছে। সকাল সাড়ে ছয়টায় ঢাকার ধানমন্ডিতে বঙ্গবন্ধু ভবন ও দলীয় কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করবে আওয়ামী লীগ। সকাল সাতটায় ধানমন্ডির ৩২ নম্বরে ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হবে। বিকেল সাড়ে চারটায় তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বক্তব্য দেবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক বিবৃতিতে সারা দেশে দল ও অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর নেতা-কর্মীদের আজ ৭ মার্চ কেন্দ্রীয় আওয়ামী লীগের কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে যথাযোগ্য মর্যাদায় কর্মসূচি পালন করার আহ্বান জানিয়েছেন।

সেই ধারাবাহিকতায় নওগাঁর বদলগাছীতে যথাযথ মর্যাদায় ঐতিহাসিক সাত মার্চ উৎযাপন করা হয়েছে।

উপজেলা সদরের ডাকবাংলোতে বদলগাছী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোঃ আবু খালেদ বুলু এর সভাপতিত্ত্বে দিনটি উদযাপন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ জাতীয় চার নেতার প্রকৃতিতে মাল্য প্রদান করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বদলগাছী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম সাকলাইন সুবেল, সাংগঠিক সম্পাদক ভগিরত কুমার মন্ডল, প্রচার সম্পাদক এস এম তৌফিক মান্নান পলাশ, বন বিষয়ক সম্পাদক বাবর আলী, শ্রম বিষয়ক সম্পাদক মোঃ বেলায়েত হোসেন, সদস্য শংকর কর্মকার লেবু, উপজেলা আওয়ামী যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এস এম রেজওয়ানুল করিম সুজন, উপজেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি আবু শাহিন, বঙ্গবন্ধু সরকারি মহাবিদ্যালয় কলেজ শাখা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি সালমান হোসেন, ও মহিলা আওয়ামী লীগের নেতৃী বৃন্দ এবং শ্রমিক লীগের সভাপতি জোবায়ের হোসেন রুবেল।

এছাড়াও উপস্থিত ছিলেন রবিউল অনলাইন কম্পিউটার সেন্টার এ-র পরিচালক মোঃ রবিউল আউয়াল, রিংকু, গণেশ চৌধুরী, মিঃ প্রলয় চৌধুরী পলু, রতন সাহা সহ প্রমুখ।

সম্পর্কিত