বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

নওগাঁয় শুরু হয়েছে দুই দিনব্যাপী লেখক সম্মেলন

এবিএস রতন,নওগাঁ প্রতিনিধি:নওগাঁয় দুই দিনব্যাপী লেখক সম্মেলন শুরু হয়েছে। শুক্রবার লেখকদের সংগঠন নওগাঁ সাহিত্য পরিষদ এর উদ্যোগে নওগাঁ জেলা প্রেসক্লাব অডিটোরিয়ামে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। দুপুর ১২টায় প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন নওগাঁ জেলা প্রশাসক মোঃ গোলাম মওলা।

এসময় নওগাঁ সাহিত্য পরিষদের উপদেষ্টা ও নওগাঁ সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শামসুল আলম এর সভাপতিত্বে কবিকুঞ্জ সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার, জেলা কালচারাল অফিসার তাইফুর রহমান, কথাসাহিত্যিক, রবিউল করিম, বরেন্দ্র ফরিদ, একুশে পরিষদের সভাপতি, ্এ্যাড. ডিএম বারী, কবি ও সাংবাদিক মাহফুজ ফারুক, বিথি মজিদা, সিনিয়র সাংবাদিক আনোয়ার হোসেন ও জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আজাদ হোসেন মুরাদ, বগুড়া লেখক চক্রের সভাপতি ইসলাম রফিক ও লেখক এইচ আলমসহ অন্যরা বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক আশরাফুল নয়ন।
এসময় দেশের বিভিন্ন স্থান থেকে আগত দুই শতাধীক কবি ও লেখকরা সম্মেলনে যোগ দিয়েছিলেন। অনুষ্ঠানে শুরুতে নৃত্যানুষ্ঠান হয়। এর আগে সকালে শহরের মুক্তির মোড়ে বিজয়স্তম্ভে পুষ্পস্তবক অর্পন করা হয়।

লেখক সম্মেলনে শেষে শনিবার কবিতায় কবি আমিনুল ইসলাম ও ছোটকাগজ সম্পাদনায় কবি মিজানুর রহমান বেলাল ‘কাহ্নপা সাহিত্য পদক ২০২৪’ প্রদান করা হবে।

আয়োজকরা জানান- নওগাঁ সাহিত্য পরিষদ প্রতি বছর লেখক সম্মেলন করে থাকে। এবার সেখানে বাড়তি সংযোজন হিসেবে কাহ্নপা সাহিত্য পদক যুক্ত হলো। কাহ্নপা পদক বাংলা সাহিত্য চর্চার ধারাকে আরও গতিশীল করবে। চর্যাপদের বিখ্যাত কবি কাহ্নপা’র নাম অনুসারে এর নামকরণ করা হয়েছে। চর্যাপদ ও কাহ্নপার সাথে নওগাঁর অবিচ্ছেদ্য ও ঐতিহাসিক সম্পর্ক তথা ঐতিহ্যকে তুলে ধরতে এই নামকরণ করা হয়েছে। আগামীতে প্রতি বছর কাহ্নপা সাহিত্য পদক প্রদান করা হবে।

সম্পর্কিত