আজ ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ



দেশে এক বছরে ৫৮৪ জন শিশু বিভিন্ন প্রকার নির্যাতনের শিকার: এনসিটিএফ

জাহানুর রহমান খোকন:

দেশে এক বছরে ৫৮৪ জন শিশু বিভিন্ন প্রকার নির্যাতনের শিকার বলে দাবী করেছেন এনসিটিএফ।আজ (রবিবার) সন্ধ্যায় কুড়িগ্রাম প্রেসক্লাবে অনুষ্ঠিত ন্যাশনাল চিলড্রেন’সটাঙ্কফোর্স (এনসিটিএফ) এর প্রেস কনফারেন্সে আর.এইচ. নুরনবীর চঞ্চালনায় সংগঠনটির সভাপতি খ. ম জাকিউল ইসলাম রুদ্র স্বাক্ষরিত প্রেস কনফারেন্সে উক্ত তথ্য জানানো হয়। এ সময় কুড়িগ্রাম প্রেস ক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদক ও অন্যান্য সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্প্রতি দেশের বিভিন্ন অঞ্চলে বাল্যবিবাহ ও শিশুর প্রতি সহিংসতা এবং শিশু নির্যাতন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এনসিটিএফ মিডিয়া মনিটরিং এর রিপাের্ট অনুযায়ী বিগত ২০২০ সালের জুন থেকে ২০২১ সালের জুলাই মাস পর্যন্ত দেশে ৫৮৪ জন শিশু বিভিন্ন প্রকার নির্যাতনের শিকার হয়েছে। এছাড়াও সম্প্রতি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে জেন্ডার এন্ড জাস্টিস ডিপার্টমেন্টের এক প্রতিবেদনে দেখা যায়, করােনাকালীন সময়ে দেশে পূর্বের তুলনায়, ১৩% বেশি শিশু বাল্যবিবাহের শিকার হয়েছে; বিশেষ করে দেশে উত্তরাঞ্চলে এই বাল্যবিবাহের সংখ্যা পূর্বের তুলনায় অনেক বেশি বেড়েছে বলে এনসিটিএফ এর প্রেস কনফারেন্সে উল্লেখ্য করেন।
এসময় ন্যাশনাল চিলড্রেনস টাস্ক ফোর্স (এনসিটিএফ) ৬৪ জেলার সকল শিশুদের পক্ষ থেকে এসব বাল্যবিবাহ ও শিশু নির্যাতনের তীব্র নিন্দা জানান। সেই সাথে এনসিটিএফ সারাদেশের শিশুদের পক্ষ থেকে দেশে প্রচলিত বাল্যবিবাহ নিরােধ আইন-২০১৭ এবং শিশু আইন-২০১৩ এর সঠিক ও কার্যকরী বাস্তবায়নের মাধ্যমে শিশু নির্যাতনকারী ও বাল্যবিবাহ এর সাথে জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

প্রেস কনফারেন্সে বক্তব্য রাখছেন, এনসিটিএফ এর সহ-সভাপতি ইশরাত জাহান ইতি

উল্লেখ্য যে, ন্যাশনাল চিলড্রেন’স্টাস্কফেোর্স জাতীয় পর্যায়ের একটি শিশু সংগঠন। শিশুদের দ্বারাই গঠিত ও পরিচালিত। এই সংগঠনটি বাংলাদেশ ৬৪টি জেলায় শিশু অধিকার প্রতিষ্ঠায় কাজ করে চলেছে। শিশু অধিকার বাস্তবায়নের লক্ষ্যে সংগঠনটি ইতোমধ্যে ১৯টি চাইল্ড পার্লামেন্ট অধিবেশন করেছে।



Comments are closed.

      আরও নিউজ

ফেসবুক পেইজ