আজ ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ



দেশের সর্বনিম্ন তাপমাত্রা উত্তরের জেলা কুড়িগ্রামে

জাহানুর রহমান খোকন(কুড়িগ্রাম): বাংলাদেশের উত্তরের কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলা এবং রাজারহাট উপজেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রের্কড করা হয়েছে। পৌষের শুরুতেই ক্রমাগত বাড়ছে তীব্র শীতের প্রকট। ঠাণ্ডায় চরম বিপাকে পড়েছেন শ্রমজীবী ও ছিন্নমূল মানুষ। কনকনে ঠাণ্ডায় বিশেষ কাজ ছাড়া বাইরে বের হতে সাহস পাচ্ছে না অনেকেই।

বুধবার কুড়িগ্রাম জেলার বিভিন্ন চরাঞ্চলসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, তীব্র শীতের কারণে এলাকাবাসী খর-খুটায় আগুন জ্বালিয়ে ঠাণ্ডা নিবারণের চেষ্টা করছেন।গবাদী পশুর গায়ে চটের বস্তা দিয়ে শীত নিবারনের ব্যবস্থা করা হয়েছে।আইরমারীর চরের সহিদুল জানায়,দিনের বেলা কম ঠান্ডা লাগলেও রাতে নদীর উপরের ঠান্ডা বাতাস হাড়ের ভিতরে কাপুনি তুলি দেয়।

তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কয়েক ডিগ্রি কমে যাওয়ায় রাত ও সকাল বেলা শীতের তীব্রতা বেশি অনুভূত হচ্ছে।সকাল ১০ টার সময় ধরলা ব্রীজের পাড় এলাকায় দূর পাল্লার বাস ও মোটরসাইকেলকে হেড লাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের তথ্য অনুযায়ী বুধবার সকাল ৯টা পর্যন্ত ফুলবাড়ী উপজেলা এবং রাজারহাট উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রের্কড করা হয়েছে। আগামী দুই একদিনের মধ্যে তাপমাত্রা আরও হ্রাস পেয়ে মৃদু শৈতপ্রবাহ বয়ে যেতে পারে।

রাজারহাট উপজেলার কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র রায় জানান, আগামীতে তাপমাত্রা আরও হ্রাস পেয়ে জেলায় শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। সেই সঙ্গে ২৪ ও ২৫ ডিসেম্বরে গুড়ি গুড়ি বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।



Comments are closed.

      আরও নিউজ

ফেসবুক পেইজ