বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

তারহীন ইন্টারনেট সংযোগ দিতে পারবে ৩ মোবাইল অপারেটর

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : দ্রুতগতির তারবিহীন ইন্টারনেট সেবার অনুমতি পেয়েছে তিন মোবাইল অপারেটর গ্রামীণ ফোন, রবি ও টেলিটক। সোমবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে এই তিন অপারেটরকে একীভূত লাইসেন্স হস্তান্তর করে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

বিটিআরসি ভবনের সম্মেলন কক্ষে সংস্থার চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে এই লাইসেন্স হস্তান্তর করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিটিআরসি বলছে, এর ফলে তিন মোবাইল অপারেটর গ্রামীণফোন, রবি ও টেলিটক একই লাইসেন্সের আওতায় ফাইভ জি সহ নতুন সব প্রযুক্তিগত সুবিধা দিতে পারবে। এছাড়া টেলিকম অপারেটরদের ফিক্সড ওয়্যারলেস অ্যাকসেসের সুবিধাও থাকছে এ লাইসেন্সের আওতায়। ফলে ইন্টারনেট সার্ভিস প্রভাইডারদের মতো তারাও ইন্টারনেট সংযোগ সুবিধা দিতে পারবে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্ব দিতে বিশ্বের অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে প্রযুক্তি খাতকে এগিয়ে নিয়ে যাচ্ছে সরকার। যার অনন্য উদাহরণ আজকের এই লাইসেন্স প্রদান। এই লাইসেন্সের ফলে ফাইভ জি বা এরপর যত আধুনিক প্রযুক্তি আসুক না কেন নতুন কোনো লাইসেন্সের প্রয়োজন হবে না। এছাড়া ফিক্সড ওয়ারলেস এক্সপ্রেসের ক্ষেত্রে আইওটি ডিভাইস ও বিভিন্ন ইন্ডাস্ট্রি গুরুত্ব পাবে।’

এই লাইসেন্স প্রদানের ফলে ব্যবসা নিয়ে শঙ্কার কথা জানিয়েছেন দেশের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা। তারা বলছেন, এমন সিদ্ধান্ত নেওয়ার আগে তাদের সঙ্গে সমন্বয়ের প্রয়োজন ছিল।

সম্পর্কিত