বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ডেঙ্গু এখন সারাদেশে

আবু হুরায়রা কুষ্টিয়াঃ

ডেঙ্গুকে আগে শহরের রোগ হিসেবে চিহ্নিত করা হতো। কিন্তু এই বছর সেই ব্যাপারটা আর নেই। ডেঙ্গু রোগের বাহক এইডিস মশা ঢাকার বাইরে ছড়িয়ে গেছে, এতে সামনে এই রোগটি আরও ব্যাপকভাবে মহামারী আকারে ছড়িয়ে পড়তে পারে। সাম্প্রতিক সময়ে ঢাকার চেয়ে বাইরের হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা কয়েকগুণ।

বাংলাদেশে এখন সারা বছরই দেশজুড়ে ডেঙ্গু রোগী পাওয়া যাচ্ছে। আক্রান্তের পাশাপাশি মৃত্যুতেও রেকর্ড হয়েছে। শুক্রবার পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩ লাখ ৬ হাজার ৪৩৭ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

এর মধ্যে ঢাকায় ১ লাখ ৬ হাজার ৬৭৮ জন এবং ঢাকার বাইরে প্রায় এর দ্বিগুণ। ১ লাখ ৯৯ হাজার ৭৫৯ রোগী ভর্তি হয়েছে। আর এ বছর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৫৮৩। এর আগে কখনই এত রোগী বা মৃত্যু-কোনোটাই দেখেনি বাংলাদেশ।

আগে সারা বছরে ডেঙ্গুতে পাঁচশ রোগী হত না, এখন সেখানে প্রতিদিনই পাঁচশর বেশি রোগী পাওয়া যাচ্ছে। অথচ ডেঙ্গু প্রতিরোধের জন্য কোনো পরামর্শক কমিটি গঠন করা হয়নি।

যথাসময়ে ব্যবস্থা না নেওয়ায় ডেঙ্গু নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। যথাসময়ে ব্যবস্থা নিলে ডেঙ্গু এতটা ভয়াবহ রূপ নিত না বলে মনে করেন তারা।

সম্পর্কিত