বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ডাসকো ফাউন্ডেশন বাস্তবায়িত পরিবেশ প্রকল্পের উদ্যোগে সজনে গাছ রোপন

বিশ্বনাথ সরকার,স্টাফ রিপোর্টারঃনওগাঁ জেলার রানীনগর উপজেলায় ডাসকো ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত এবং নেটজ্ বাংলাদেশের অর্থায়নে পরিবেশ প্রকল্পের উদ্যোগে সজনে গাছ রোপন করা হয়েছে।

১৬ এপ্রিল ২০২৪ ইং রোজ মঙ্গলবার বেলা ৪ টার দিকে রানীনগর-নাটোর আঞ্চলিক মহাসড়কের রানীনগর রেলগেট সন্নিকটে মহাসড়কের পশ্চিমধারে প্রায় ১ কিমিঃ সজনে গাছের প্রায় ১৫০ টি ডাল রোপন করা হয়েছে। এ মহৎ কাজে নেতৃত্বপ্রদান করেন ডাসকো ফাউন্ডেশন পরিবেশ প্রকল্পের জেলা সমন্বয়কারী জনাব মোঃ বাবর আলী।

সজনে গাছের ডাল রোপনে উপস্থিত ছিলেন প্রকল্প দূর্যোগ সেচ্ছ্বাসেবক, এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ। এছাড়া সজনে ডাল রোপনে সহায়তা করেন রানীনগর উপজেলার বিভিন্ন ইউনিয়নে কর্মরত ফিল্ড ফ্যাসিলিটেটর জনাব মোঃ রুহুল আমিন,জনাব মোঃ মমিনুল ইসলাম,জনাব মোঃ মোক্তাদের রহমান,জনাব মিলন রায়,জনাব মোঃ নাসির উদ্দিন,জনাব বিশ্বনাথ সরকার ও জনাব বিলকিস মোর্শেদা,এডভোকেসী এসিসট্যান্ট এবং জনাব মোঃ ইমরান তালুকদার, অফিস সহায়ক।

সজনে গাছ রোপন বিষয়ে পরিবেশ প্রকল্পের জেলা সমন্বয়কারী জনাব মোঃ বাবর আলী উত্তরবঙ্গের সংবাদ প্রতিনিধি কে জানান, নওগাঁ জেলা তীব্র খরা প্রবণ এলাকা, এখানে অন্যান্য অঞ্চলের তুলনায় বৃস্টিপাত কম হয়। তাই সজনে গাছ খরা সহনশীল গাছ।এই সজনে ডালগুলো রানীনগর উপজেলার বিভিন্ন ইউনিয়নে কর্মরত ফিল্ড ফ্যাসিলিটেটরগন সংগ্রহ করে নিয়ে এসেছে। আমরা পরিবেশের ভারসাম্য রক্ষা,জীববৈচিত্র রক্ষা,দারিদ্রতা বিমোচন এবং স্থানীয় সাধারন মানুষের পুস্টি চাহিদা পূরনে এ সজনে গাছ লাগানোর উদ্যোগ গ্রহন করেছি। এ গাছগুলো সকলের জন্য উন্মুক্ত, এর ফল ভোগ করবে স্থানীয় সাধারন মানুষ। এ পর্যন্ত আমরা রানীনগর পরিবেশ প্রকল্প টিম প্রায় ১৫০ পিস সজনে ডাল রোপন করেছি,আমাদের এ উদ্যোগ অব্যাহত থাকবে। পরিশেষে তিনি এ ধরনের সামাজিক উদ্যোগের মাধ্যমে সারাদেশের পুস্টির চাহিদা পূরন হোক এ প্রত্যাশা ব্যক্ত করেন।

সম্পর্কিত