আজ ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ



ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী হাঁস খেলা অনুষ্ঠিত

আল ফয়সাল অনিক,ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের ঐতিহ্যবাহী হাঁস খেলা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার(২২ সেপ্টেম্বর) সদর উপজেলার রাজাগাঁও ইউনিয়নের সিমনার্থ পুকুরে শান্তি সংঘ স্পোটিং ক্লাব এ খেলা আয়োজন করে। গ্রামবাংলার জনপ্রিয় হাঁস খেলাটি দেখতে পুকুরের চারপাশে ভিড় জমায় বিভিন্ন বয়সের শত শত নারী-পুরুষ।

স্থানীয়রা জানান, হাঁস খেলা গ্রামবাংলার ঐতিহ্যবাহী জনপ্রিয় একটি খেলা। বর্ষার মৌসুমে যখন পুকুর ভরাট থাকে তখন এই খেলা আয়োজন করে স্থানীয় যুবকেরা। নিয়ম অনুযায়ী পুকুরের পানিতে ১০ জন প্রতিযোগীর মাঝে ১টি হাঁস ছেড়ে দেওয়া হয়। বাঁশিতে ফুঁ দেওয়ার সাথে সাথে যুবকের সাঁতরিয়ে এই হাঁস ধরা চেষ্টা চালায়। এতে হাঁসটি যে প্রথম ধরতে পারেন ওই হাঁসটি তার হয়ে যায়। আর এই ভাবেই কয়েক দফায় চলতে থাকে এই খেলা। এতে পর্যাক্রমে শতাধীক মানুষ এই হাঁস ধরার খেলায় অংশ নেন।

খেলা আয়োজকরা জানান, যুগের সাথে তাল মিলিয়ে আমরা গ্রামবাংলার ঐতিহ্যবাহী জনপ্রিয় খেলাগুলো ভুলে গেছি। একসময় যুবকদের হাতে স্মার্ট ফোন ছিলনা। বিকেল হলেই পাড়ার মাঠে জমতো নানান ধরনের খেলা। তাছাড়া ডাংগুলি,হাডুডু, লাঠি খেলা ও হাঁস খেলা আমাদের বাপ-দাদাদের শৈশব কালের খেলা। এই খেলার আয়োজনের মধ্য দিয়ে হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে আমাদের ক্ষুদ্র প্রয়াস।

এ সময় উপস্থিত অতিথি ও দর্শকরা জানান, হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে এবং যুবসমাজকে মাদক ও অপরাধমুক্ত রাখতে এ ঐতিহ্যবাহী ও জনপ্রিয় খেলার আয়োজন প্রশংসনীয়।



Comments are closed.

      আরও নিউজ

ফেসবুক পেইজ