বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

চুলের অকালে পেকে যাওয়া রোধ করুন ঘরোয়া উপায়ে

ডেস্ক : বিভিন্ন কারণে চুলে পাক ধরে। আসলে আমাদের ডায়েটে সামান্য পরিবর্তন ও ঘরোয়া তেল ব্যবহারেই চুল সাদা হওয়া থেকে বাঁচানো যায়।

চুলের বিভিন্ন সমস্যার সমাধানে তিলের তেল ব্যবহার করতে পারেন নিয়মিত। এটি উজ্জ্বল ও ঝলমলে রাখার পাশাপাশি চুলের অকালে পেকে যাওয়া রোধ করতে কার্যকর। যেভাবে ব্যবহার করবেন তিলের তেল:

সমপরিমাণ তিলের তেল ও আমন্ড অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ম্যাসাজ করুন। তোয়ালে গরম পানিতে ডুবিয়ে চুল জড়িয়ে রাখুন। ৪০ মিনিট পর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

দুই টেবিল চামচ তিলের তেলের সঙ্গে দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে সসপ্যানে গরম করে নিন। ঠাণ্ডা হলে মিশ্রণটি চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

এক চামচ আদার রসের সঙ্গে দুই টেবিল চামচ তিলের তেল মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ভালো করে লাগান। ৩০ থেকে ৪০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ডিম ফেটিয়ে দুই টেবিল চামচ তিলের তেল মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে লাগিয়ে অপেক্ষা করুন ৩০ মিনিট। পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। তিন টেবিল চামচ তিলের তেলের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান। ৪০ মিনিট পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

অসময়ে চুল পেকে যাওয়া থামানো যেতে পারে। সেই জন্য প্রয়োজন খাওয়া-দাওয়া ও দৈনন্দিন জীবনযাপনে শৃঙ্খলা।

সম্পর্কিত