আজ ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ



চাঁপাইনবাবগঞ্জের কৃষি উদ্যোক্তা রফিকুল ইসলামের অরণ্য কৃষি খামার


মোঃ আব্দুল বাসির, গোমস্তাপুর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার সফল উদ্যোক্তা মোঃ রফিকুল ইসলাম পড়াশোনা শেষ করে থেমে থাকেন নি কোন কিছুতেই।লেখাপড়া শেষ করে স্থানীয় একটি স্কুলে চাকরির বেতন না থাকায় চাকরি ছেড়ে নেমে পড়েন কৃষি কাজে।ফলে কৃষিকে পেশা হিসেবে বেছে নেন কিন্তু সেটা নেশায় পরিণত হয়েছে। প্রথমে তিনি একটি ৮ বিঘা জমি লিজ নিয়ে বিভিন্ন জাতের ফলের চাষ শুরু করে। পরিচর্যা করার ফলে আস্তে আস্তে তিনি একজন সফল
উদ্যোক্তা হয়ে ওঠার স্বপ্ন গড়ে তোলেন ।তার ফলে গোমস্তাপুরে তিনি অরণ্য কৃষি খামার গড়ে তোলেন। অরণ্য কৃষি খামারে বর্তমানে প্রায় ৮৪০ বিঘা জমি লিজ নিয়ে বিভিন্ন জাতের আম, পেয়ারা ,মালটা ড্রাগন ও বিভিন্ন বিদেশি ফল চাষের গবেষণা করছেন। যার ফলে তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার মধ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে কৃষি উদ্যোক্তা সম্মানীয় উপলক্ষে একটি গাড়ি কিনার জন্য আর্থিক সাহায্য পান।এতে অরণ্য কৃষি খামারে স্থানীয় ২৫০জন অধিক লোকের কর্মসংস্থানের দ্বার উন্মোচিত হয়।

এ বিষয়ে অরণ্য কৃষি খামার উদ্যোক্তা মোঃ রফিকুল ইসলাম বলেন প্রথমে আমি 8 বিঘা জমি লিজ নিয়ে একটি বাগান পরিচর্যার জন্য প্রস্তুত করি তাতে আমি ভালো একটা লাভবান হয়।
তিনি আরো বলেন পর্যায়ক্রমে আমি আরো প্রজেক্ট বাড়িয়ে বিদেশি বিভিন্ন ধরনের ফল যেগুলো আস্তে আস্তে বিলুপ্ত হয়ে যাচ্ছে সেসব ফলাদি নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছি। পরবর্তীতে আরো প্রজেক্ট বৃদ্ধি করার ইচ্ছা আছে এবং আমি করবই। তিনি পরিশেষে বলেন কৃষি আগে আমার পেশা ছিল কিন্তু বর্তমানে এখন আমার নেশায় পরিণত হয়েছে তাই একের পরে এক আমি ভালো কৃষি সম্ভাবনার দ্বার খুলার স্বপ্ন দেখি।



Comments are closed.

      আরও নিউজ

ফেসবুক পেইজ