শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ঘুরে আসুন কুড়িগ্রামের নাওডাঙ্গা জমিদার বাড়ি

ভ্রমন ডেস্ক:   কুড়িগ্রাম জেলার নাওডাঙ্গা জমিদার বাড়ি একটি ঐতিহ্যবাহী প্রাচীন স্থাপনা। কালের সাক্ষী হয়ে আজও দাঁড়িয়ে আছে স্থাপনাটি। বাড়িতে জমিদারি নেই। বাসস্থলটি বাংলাদেশ সরকারের অধীনে থাকলেও অবহেলা-অযত্নে পড়ে আছে।

অবস্থান
কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলা থেকে প্রায় ৮ কিলোমিটার দূরে নাওডাঙ্গা জমিদার বাড়ির অবস্থান।

 

নির্মাণ
অবিভক্ত ভারতবর্ষ প্রতিষ্ঠারও আগে নাওডাঙ্গা পরগনার তৎকালীন জমিদার বাহাদুর প্রমদারঞ্জন বক্সী বাড়িটি নির্মাণ করেন।ঘুরে আসুন কুড়িগ্রামের নাওডাঙ্গা জমিদার বাড়ি

ইতিহাস
পরবর্তী জমিদারীর উত্তরসুরী বীরেশ্বর প্রসাদ বক্সী নাওডাঙ্গা জমিদার বাড়িতে একটি মাইনর স্কুল এবং প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। যা বর্তমানে নাওডাঙ্গা প্রাথমিক বিদ্যালয় এবং নাওডাঙ্গা স্কুল অ্যান্ড কলেজ নামে পরিচিত। বীরেশ্বর প্রসাদ বক্সী শ্রীকৃষ্ণের পুণ্য জন্মতিথিতে প্রতি দোলপূর্ণিমায় নাওডাঙ্গা জমিদার বাড়ির সামনের মাঠে দোল মেলার আয়োজন শুরু করেন। যা এখনও চালু রয়েছে।

যেভাবে যাবেন
রাজধানীর শ্যামলী বা কল্যাণপুর থেকে কয়েকটি পরিবহনের বাস সরাসরি কুড়িগ্রামের উদ্দেশে ছেড়ে যায়। কুড়িগ্রাম থেকে ফুলবাড়ি উপজেলা সদরে এসে সেখান থেকে ৮ কিলোমিটার দূরে জমিদার বাড়িটি দেখতে পাবেন।

থাকার ব্যবস্থা
কুড়িগ্রামের ঘোষপাড়া এবং কেন্দ্রীয় বাস টার্মিনালের কাছে বিভিন্ন মানের কয়েকটি হোটেল ও রেস্ট হাউজ ইত্যাদি রয়েছে।

খাওয়া-দাওয়া
কুড়িগ্রামের মাছের খ্যাতি রয়েছে সারাদেশে। তাই এখানে এসে বিভিন্ন রকম মাছ খেতে পারেন। এছাড়া খাবারের জন্য সাধারণ মানের রেস্টুরেন্ট রয়েছে।

 

সম্পর্কিত

মাত্রই প্রকাশিত