মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ADVERTISEMENT

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন শুরু কাল, পরীক্ষা ২৭ এপ্রিল হতে

রুশাইদ আহমেদ: জিএসটি (সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে কাল।

সোমবার ১২ ফেব্রুয়ারি দুপুর ১২ টা ০১ মিনিট থেকে (সোমবার) ২৬ ফেব্রুয়ারি রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত ২০২৩ ও ২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার নিজস্ব ওয়েবসাইট www.gstadmission.ac.bd –এ ‘এ’ (বিজ্ঞান), ‘বি’ (মানবিক) ও ‘সি’ (বাণিজ্য) ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন।

গুচ্ছভুক্ত ২৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের একক সমন্বিত পদ্ধতিতে আগামী ২৭ এপ্রিল, ৩ মে ও ১০ মে ‘এ’ (বিজ্ঞান), ‘বি’ (মানবিক) ও ‘সি’ (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন করতে ন্যূনতম যোগ্যতা হিসাবে ইউনিট ভেদে কিছু শর্ত রাখা হয়েছে। এ ক্ষেত্রে ‘এ’ ইউনিটে আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০-সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৮.০০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখাসহ মাদ্রাসা বোর্ড (বিজ্ঞান) এবং ভোকেশনাল (এইচএসসি) বিজ্ঞান শাখা হিসাবে বিবেচিত হবে।

‘বি’ ইউনিটে আবেদনের ক্ষেত্রে মানবিক শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০-সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.০০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক শাখাসহ মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা বোর্ড (সাধারণ, মুজাব্বিদ) মানবিক শাখা হিসাবে বিবেচিত হবে।

এ ছাড়াও ‘সি’ ইউনিটে বাণিজ্য শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.৫০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের বাণিজ্য শাখাসহ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) এবং ডিপ্লোমা ইন কমার্স বাণিজ্য শাখা হিসাবে বিবেচিত হবে।

এ পরীক্ষায় অংশগ্রহণে আবেদনের জন্য সকল আবেদনকারীকে ১৫০০ টাকা আবেদন ফি অনলাইনে পরিশোধ করতে হবে। তবে আর্কিটেকচার বিভাগের ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষায় অংশগ্রহণে অতিরিক্ত ৫০০ টাকা আবেদন ফি দিতে হবে।

এবারের গুচ্ছভুক্ত সমন্বিত এ ভর্তি পরীক্ষার আওতায় সদ্য প্রতিষ্ঠিত দুটি পাবলিক বিশ্ববিদ্যালয়সহ মোট ২৪টি বিশ্ববিদ্যালয় থাকছে। বিশ্ববিদ্যালয়গুলো হলো জগন্নাথ বিশ্ববিদালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদালয়, বরিশাল বিশ্ববিদালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, নেত্রকোণার শেখ হাসিনা বিশ্ববিদালয়, জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পিরোজপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদালয়।

সম্পর্কিত