বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি
বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

গরমের দাবদাহে সিরাজগঞ্জর জনজীবন

সোহেল রানা চৌহালী সিরাজগঞ্জ প্রতিনিধি:গত কয়েক দিনে প্রচন্ড দাবদাহে সিরাজগঞ্জে মানুষের জনজীবন। রোদের তাপমাত্রা ৩৬ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হওয়ায় জনজীবন বিপর্যস্ত। তীব্র তাপমাত্রার কারণে দক্ষিণ ও উত্তর অঞ্চলের মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে ।

দক্ষিণ ও উত্তর অঞ্চলে বইছে তীব্র থেকে মাঝারি তাপদাহ সূর্যের তাপ ও প্রচন্ড গরমের কারণে মানুষ বাহিরে বের হতে পাড়ছে না । প্রচণ্ড গরমে দেশের বিভিন্ন জায়গায় মানুষ অস্থির হয়ে উঠেছে। এই গরমে অফিস-আদালত তাঁত শিল্প কিংবা বাস, রিক্সা,ভ্যান চালকদের কাজ করা কষ্টকর হলেও সব থেকে বেশি কষ্টকর হচ্ছে মাঠের কৃষকদের।

মাটিতে রস না থাকায় মাঠের ফসল রোদে পুড়ে যাচ্ছে বৃষ্টির প্রতীক্ষায় দিন কাটছে তাদের। আবহাওয়া অফিস বলছে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম থাকায় গরমের তীব্রতা বাড়ছে। এমন তাপপ্রবাহ আরো কয়েকদিন থাকবে।
প্রচন্ড গরমের কারণে বাড়ছে আঁখের রস ও লেবুর শরবতের চাহিদা । আঁখের রস ও ঠান্ডা শরবত খেয়ে তৃষ্ণা মিটাচ্ছেন পথচারী রিক্সা,ও ভ্যান চালক।

কয়েকজন রিক্সা,ভ্যান চালক ও কৃষকদের সাথে কথা বললে তারা জানান, দিনের শুরুতে কাজ করতে কষ্ট হলেও তা সহ্য করা যায় রোদের তাপ খুব বেশি থাকে না কিন্তু বেলা বাড়ার সাথে রোদের তীব্রতা বেড়ে যায় তখন অসহ্যকর অবস্থা হয়ে যায় । এক বার ভাড়া মারার পর একঘন্টা রেষ্ট নেই আর ঠান্ডা শরবত খাই এই রোদে আমাদের কাজ করতে খুব কষ্ট হয় কিন্তু কিছু করার নেই আমাদের পেটের দায়ে কাজ করতেই হয়।

সম্পর্কিত