বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি
বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি

গবেষণা অনুদান পেলেন মাভাবিপ্রবির ২২ শিক্ষক

মাভাবিপ্রবি প্রতিনিধি: বিজয় সরকার,

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি)  ২২ জন শিক্ষক জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ২০২৩-২০২৪ অর্থবছরে গবেষণা প্রকল্পের গবেষণা অনুদান পাচ্ছেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বিদ্যুৎ চন্দ্র আইচ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়৷ জানা যায়, এ অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচির আওতায় ৬৯৬টি বিশেষ গবেষণা প্রকল্প স্থান পেয়েছে। তার মধ্যে ১১টি গবেষণা প্রকল্পে মাভাবিপ্রবির ২২জন শিক্ষক স্থান পেয়েছেন।

মোট ১১টি প্রকল্পের মধ্যে বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল ইসলাম ও মো. নাসির উদ্দিন একটি বিশেষ গবেষণা প্রকল্পের তিন লাখ টাকা অনুদান পেয়েছেন। ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. মো. মিজানুর রহমান মোগল ও বিজিই বিভাগের সহযোগী অধ্যাপক ড. কে. এম. কাদেরী কিবরিয়া একটি বিশেষ গবেষণা প্রকল্পে তিন লাখ টাকা অনুদান পেয়েছেন। ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশনাল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. আবু জুবাইর ও প্রভাষক মো. ইসরাফিল গবেষণা প্রকল্পে দুই লাখ ৫০ হাজার টাকা পেয়েছেন। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুবুল বাশার ও সহযোগী অধ্যাপক মো. রোকনুজ্জামান একটি প্রকল্পে তিন লাখ টাকা এবং একই বিভাগ থেকে অধ্যাপক ড. মো. আব্দুল্লাহ আল-মামুন ও সহকারী অধ্যাপক আল ইমরান হোসাঈন আরেকটি প্রকল্পে তিন লাখ টাকা পেয়েছেন।

এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগ থেকে সহযোগী অধ্যাপক ড. শিমুল রায় ও সহকারী অধ্যাপক রিজুয়ানা আফরিন তিন লাখ ৫০ হাজার টাকা পেয়েছেন এবং একই বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুবুল হক ও সহকারী অধ্যাপক মো. হুমায়ুন কবির গবেষণা প্রকল্পে সাড়ে তিন লাখ টাকা পেয়েছেন। পদার্থবিজ্ঞান বিভাগ থেকে অধ্যাপক ড. মো. মাসুম হায়দার ও সহযোগী অধ্যাপক ড. ওবায়দুর রহমান গবেষণা প্রকল্পে আড়াই লাখ টাকা পেয়েছেন। রসায়ন বিভাগ থেকে সহযোগী অধ্যাপক ড. আশীষ কুমার সরকার ও সহকারী অধ্যাপক মুক্তা দাস গবেষণা প্রকল্পে আড়াই লাখ টাকা পেয়েছেন, একই বিভাগ থেকে অধ্যাপক ইদ্রিস আলী ও সহকারী অধ্যাপক সাবরিনা হেলেন আড়াই লাখ টাকা অনুদান পাবেন। এবং রসায়ন বিভাগ থেকেই আরেকটি গবেষণা প্রকল্পে অধ্যাপক ড. মোহাম্মদ খাদেমুল ইসলাম ও সহকারী অধ্যাপক মো. সালাউদ্দিন তিন লাখ টাকা পাবেন।

সম্পর্কিত