ফেব্রুয়ারী ৩, ২০২৩ ১১:০৬ বিকাল



ক্যাম্পাস পরিচ্ছন্নতায় বেরোবি গ্রীন ভয়েস, ছাত্রলীগের একাত্মতা

 

শিহাব মন্ডল,বেরোবি প্রতিনিধি :

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের(বেরোবি) ২০১৯-২০ স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষা আজ রবিবার(১০ নভেম্বর) শুরু হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সন্তানকে পরীক্ষায় অংশ নেয়াতে সঙ্গে এসেছিলেন অনেক অভিভাবকও।

বাড়তি একটা জমায়েত; অতঃপর বাড়তি কিছু আব শিক্ষাবর্ষের র্জনার জন্ম। কিন্তু এ অবস্থায় ক্যাম্পাস সংলগ্ন এলাকা পরিচ্ছন্ন রাখতে পরিবেশবাদী যুব সংগঠন ‘গ্রীন ভয়েস’ বেরোবি শাখাকে উদ্যোগ নিতে দেখা গেছে। ভর্তি পরীক্ষার প্রথম দিনে সংগঠনটির বেরোবি শাখার সদস্যরা ছিলো তৎপর। সবুজ টি-শার্ট এবং আইডি কার্ড ঝুলিয়ে দলবেঁধে ক্যাম্পাস সংলগ্ন এলাকায় পরিচ্ছন্নতা অভিযান চালাতে দেখা গেছে তাদের। তাদের কাজের সাথে একাত্মতা প্রকাশ করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক কামরুল হাসান শেখ নোবেল ।

আজ রবিবার (১০ নভেম্বর) বিকাল ৪.৪৫ ঘটিকার সময় বিশ্ববিদ্যালয়ের ২নং গেট থেকে এই পরিচ্ছন্ন অভিযান শুরু হয়।
সদস্যদের সাথে কথা বলে জানা গেছে, ‘যুবরাই লড়বে সবুজ পৃথিবী গড়বে’ স্লোগানকে সামনে রেখে এবারের ভর্তি পরীক্ষায় পরিচ্ছন্ন অভিযান পরিচালনার লক্ষ্যে বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছিলো ‘গ্রীন ভয়েস’। ক্যাম্পাস সংলগ্ন পার্ক মোড় এলাকার গুরুত্বপূর্ণ স্থানে ডাস্টবিন স্থাপন, শিক্ষার্থীদের সহায়তায় তথ্য প্রদান, অভিভাবদের মাঝে খাবার পানি বিতরণ তার মধ্যে অন্যতম।

এ বিষয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সোহানুর রহমান জানান , পরিচ্ছন্নতাকে বরাবরই আলিঙ্গন করে গ্রীন ভয়েস বেরোবি টিম ।সে দিক থেকেই মূলত এই পরিচ্ছন্নতা অভিযান।সত্যি কথা বলতে একটি সামাজিক সংগঠন হিসেবে কখনই গ্রীন ভয়েস বেরোবি টিম সামর্থ্য রাখে না যে প্রত্যক্ষভাবে ক্যাম্পাসের লিফলেট বিতরণকারীদের বাঁধা প্রদান করতে, তাই এটি আমাদের নীরব প্রতিবাদও বলা যায়।এর মাধ্যমে আমরা জানান দিতে চাই পরিবেশ সংরক্ষণে আমাদের প্রত্যেককে দ্বায় নিতে হবে। যে জায়গার বস্তু সেটিকে সে জায়গায় রাখতে হবে। সর্বোপরি ক্যাম্পাসের ভর্তিযুদ্ধে পরিবেশ কে সুস্থ্য রাখতে সকলকে এগিয়ে আসার জন্য উদাত্ত আহ্বান জানাচ্ছি। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ কে অসংখ্য ধন্যবাদ যে তারা আমাদের সাথে একাত্মতা প্রকাশ করে পরিচ্ছন্নতা কাজে অংশ গ্রহন করেছেন।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক কামরুল হাসান নোবেল শেখ বলেন, গ্রীন ভয়েস বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখাকে অসংখ্য ধন্যবাদ এই মহতী উদ্যোগ গ্রহণ করার জন্য। বাংলাদেশ ছাত্রলীগ সবসময় সকল ভালো উদ্যোগকে স্বাগত জানিয়েছে ,তাই এই কাজে আমাদের অংশগ্রহন করা । পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠান ব্যবসার জন্য এইসব লিফলেট বিতরণ করে যা বিভিন্ন স্থানে ফেলে দেওয়া হয় যা পরিবেশের জন্য হুমকিস্বরূপ । বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আমাদের আহবান থাকবে যাতে ক্যাম্পাসের আশেপাশের বিভিন্ন স্থানে ডাস্টবিন স্থাপন করা হয় ।

পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেন ‘গ্রীন ভয়েস’ বেরোবি শাখার সদস্য আদনান,স্বপন,সুরাইয়া যুথি,সিম্মি,মিতু,নয়ন,এরশাদ,তানিয়াল, মিলন,শাকিল,সুরাইয়া,সোহাগী, আশরাফ,লিমন,মাহবুব,প্রমুখ।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া,সাধারণ সম্পাদক মাহবুব আলম, ছাত্রলীগ নেতা নিয়াজ আহমেদ,মামুনুর রশিদ, জুয়েল আহমেদ,মারুফ হোসেন পরিচ্ছন্নতা অভিযানে অংশ গ্রহন করেন।

প্রসঙ্গত, ‘গ্রীন ভয়েস’ পরিবেশ ব্যবস্থার সংরক্ষণ ও উন্নয়নে নিয়োজিত একটি স্বেচ্ছাসেবী সংগঠন। কেন্দ্র থেকে পরিচালিত এই সংগঠনের সারাদেশের প্রায় সকল পাবলিক বিশ্ববিদ্যালয়, সরকারী কলেজ ও বিভিন্ন জেলায় শাখা রয়েছে।



Comments are closed.

      আরও নিউজ