নভেম্বর ৩০, ২০২২ ১০:৫৪ বিকাল



কেরল পান্জাবের পর রাজস্থানের বিধানসভায়ও নাগরিকত্ব সংশোধন বিরোধী আইন পাশ

কেরল, পাঞ্জাবের দেখানো পথে হাঁটলো এবার রাজস্থান। নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী প্রস্তাব পাশ হলো রাজস্থান বিধানসভায়। এর আগে মুখ্যমন্ত্রী অশোক গেহলত একাধিকবার কেন্দ্র সরকারের কাছে এই আইন বাতিলের দাবি করেছিলেন। এমনকি এই আইনের ফলে দেশজুড়ে যে অশান্তি ও বিক্ষোভ শুরু হয়েছে তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দায়ী করেছিলেন তিনি।

শনিবার রাজ‍্যে এই আইন বিরোধী প্রস্তাব পাস হওয়ার সাথে সাথেই আইনের সমর্থনে শ্লোগান দিতে শুরু করে বিজেপি বিধায়করা। এমনকি বিধানসভার ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতেও শুরু করেন তাঁরা।

গত ডিসেম্বরে সংসদের উভয় কক্ষে পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী আইনে বলা হয়েছে, ২০১৪ সালের ৩১শে ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে আসা সমস্ত অ-মুসলিম ব‍্যক্তিদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে।

এই আইন ভারতীয় সংবিধানের মূলধারার পরিপন্থী, এই দাবি তুলে ইতিমধ্যেই দেশজুড়ে তীব্র আন্দোলন শুরু হয়েছে। এই আইনকে চ‍্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে ১৪৩টি মামলা দায়ের হয়েছে। প্রথম রাজ‍্য হিসেবে এই আইনকে চ‍্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে কেরল। তারও আগে প্রথম রাজ‍্য হিসেবে এই আইন বিরোধী প্রস্তাব পাস করে কেরল। কেরলের পর পাঞ্জাবও এই আইন বিরোধী প্রস্তাব পাশ করেছে।



Comments are closed.

      আরও নিউজ