নভেম্বর ৩০, ২০২২ ১১:৫৮ বিকাল



কুড়িগ্রামে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালন

 

জাকির হোসেন, কুড়িগ্রাম প্রতিনিধিঃ
আজ থেকে কুড়িগ্রামে শুরু হলো সপ্তাহব্যাপী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ -২০১৯। এবারের প্রতিপাদ্য বিষয় ‘সচেতনতা, প্রস্তুতি ও প্রশিক্ষন, দুর্যোগ মোকাবেলার সর্বোত্তম উপায়’। এ উপলক্ষ্যে আজ বুধবার সকাল ১০ ঘটিকায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিস কার্যালয়ে আলোচনা সভা ও মহড়া অনুষ্ঠিত হয়।

আমন্ত্রিত অতিথিরা আসন গ্রহণের পর ফায়ার সার্ভিসের নেতৃত্বে রোভার স্কাউট ও রেড ক্রিসেন্ট সোসাইটি এর সদস্যদের সাথে নিয়ে দুর্যোগে করনীয় সম্পর্কে মহড়া শুরু হয়। প্রথমে ভূমিকম্প হলে কিভাবে অল্প সময়ের মধ্যে মানুষের জান-মাল রক্ষা করা যায় তা দেখানো হয়, পরে আগুন লাগলে তা নেভাতে ফারার সার্ভিস কি ভূমিকা রাখতে পারে তা দেখানো হয়। কোন মানুষ যদি কখনো রাস্তায় দূর্ঘটনার শিকার হয় তাহলে তাদের উদ্ধার কাজেও ফায়ার সার্ভিসের সদস্যগন সদা কাজ করে থাকে সেটাও মহড়ার মাধ্যমে দেখানো হয়।

মহড়া শেষ হলে উক্ত অনুষ্ঠানে জেলা পরিষদ চেয়ারম্যান জনাব জাফর আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোছা: সুলতানা পারভীন। এসময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ জিলুফা সুলতানা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ সহকারী পরিচালক মনোরঞ্জন সহ রোভার স্কাউট ও রেড ক্রিসেন্ট সোসাইটি।

এ সময় বক্তারা অগ্নি দুঘর্টনাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে মোকাবেলায় জনসচেতনতার উপর গুরুত্ব আরোপ করেন এবং প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন সচেতনতা মূলক সেমিনার করার পরামর্শ দেন।



Comments are closed.

      আরও নিউজ